রাশিয়ার হামলায় মারা গেলেন ইউক্রেনীয় লেখক অ্যামেলিনা
প্রকাশ : ০৩ জুলাই ২০২৩, ১৪:২১
রাশিয়ার হামলায় মারা গেলেন ইউক্রেনীয় লেখক অ্যামেলিনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রুশ ক্ষেপণাস্ত্র হামলায় আহত পুরস্কারজয়ী ইউক্রেনীয় লেখক ভিক্টোরিয়া অ্যামেলিনা (৩৭) মারা গেছেন। ২ জুলাই রবিবার লেখকদের সংগঠন পেন ইউক্রেন এ তথ্য জানিয়েছে।


গত মঙ্গলবার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ক্রামতোর্স্কের একটি পিৎজা রেস্তোরাঁয় একটি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এতে ‘রিয়া পিৎজা’ নামের জনপ্রিয় রেস্তোরাঁটি বিধ্বস্ত হয়। হামলায় ১২ জন নিহত হন। ভিক্টোরিয়াসহ আহত হন প্রায় ৬০ জন। এখন এই হামলায় নিহতের সংখ্যা দাঁড়াল ১৩।


পেন ইউক্রেনের ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, তারা অত্যন্ত বেদনার সঙ্গে জানাচ্ছে যে ইউক্রেনীয় লেখক ভিক্টোরিয়া ১ জুলাই দিনিপ্রো এলাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।


পেন ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলার সময় কলম্বিয়ার সাংবাদিক ও লেখকদের একটি প্রতিনিধিদলের সঙ্গে ক্রামতোর্স্কের রেস্তোরাঁটিতে বসে খাবার খাচ্ছিলেন ভিক্টোরিয়া। হামলায় আহত হলে তাঁকে উদ্ধার করে দিনিপ্রো এলাকার একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।


ভিক্টোরিয়ার শল্য চিকিৎসক জানান, আহত এই লেখকের মাথার খুলিতে একাধিক ফাটল ছিল।


ইউক্রেনের জনপ্রিয় তরুণ লেখকদের একজন ছিলেন ভিক্টোরিয়া। লেখকদের সংগঠন পেন জানায়, গত বছর ইউক্রেনে পূর্ণ মাত্রায় রুশ হামলা শুরুর পর থেকে দেশটির (রাশিয়া) যুদ্ধাপরাধ নথিভুক্তের কাজ করে আসছিলেন ভিক্টোরিয়া। পাশাপাশি তিনি রাশিয়াকে জবাবদিহির আওতায় আনার জন্য প্রচার চালিয়ে আসছিলেন।


ভিক্টোরিয়া তাঁর সাহিত্যকর্মের জন্য একাধিক পুরস্কার পেয়েছিলেন। এর মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন সাহিত্য পুরস্কার।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com