বৈঠকের একদিন পরই শি জিনপিংকে স্বৈরশাসক বললেন বাইডেন
প্রকাশ : ২১ জুন ২০২৩, ১৫:৪৮
বৈঠকের একদিন পরই শি জিনপিংকে স্বৈরশাসক বললেন বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘স্বৈরশাসক’ বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী আন্টনি ব্লিংকেন বেইজিং সফরে গিয়ে চীনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করে আসার একদিনের মাথায়ই বাইডেন এমন কথা বললেন।


ক্যালিফোর্নিয়ায় স্থানীয় সময় মঙ্গলবার রাতে একটি তহবিল সংগ্রহ অনুষ্ঠানে ওই মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। তার এমন কথায় এখনও চীনের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া আসেনি।


মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, সম্প্রতি একটি চীনা গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের আকাশে বিধ্বস্ত করার ঘটনায় সৃষ্ট উত্তেজনার পরিপ্রেক্ষিতে বিব্রতবোধ করেছেন শি জিনপিং।


বাইডেন বলেন, জিনপিং খুবই হতাশ হয়েছেন। কারণ, যখন আমি গুপ্তচরের যন্ত্রপাতি সজ্জিত বেলুনটি ভূপাতিত করি, তখন তিনি জানতেন না সেটি ওখানে ছিল। স্বৈরশাসকদের জন্য এটি খুবই বিব্রতকর যে, তারা জানতেও পারেন না কী ঘটেছে।


বেইজিংয়ে ব্লিংকেনের এই সফর বিগত পাঁচ বছরের মধ্যে প্রথমবার যুক্তরাষ্ট্রের কোনো শীর্ষ কূটনীতিকের সফর। তার এ সফরের মধ্য দিয়ে দুই পরাশক্তির মধ্যে উচ্চপর্যায়ের যোগাযোগ শুরু হলো।


প্রেসিডেন্ট জিনপিং সফররত ব্লিংকেনের সঙ্গে বৈঠক করেছেন। দুই দেশের চলমান উত্তেজনা নিরসনে এই অগ্রগতিকে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন ও চীনের প্রেসিডেন্ট জিনপিং।


যদিও ব্লিংকেন জানিয়েছেন, দুই দেশের মূল বিরোধের জায়গাগুলোতে এখনও কোনো সমাধান আসেনি। সেজন্য দুই পক্ষেরই আরও আলোচনার প্রয়োজন রয়েছে।


ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে মূলত তাইওয়ান, বাণিজ্য ও মানবাধিকার ইস্যুতে উত্তেজনা চলছে। বিশেষ করে তাইওয়ান ইস্যুতে দুই দেশের সম্পর্ক চরমে রয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com