বিদেশ থেকে শ্রমিক নেবে হংকং
প্রকাশ : ১৩ জুন ২০২৩, ২৩:৩৫
বিদেশ থেকে শ্রমিক নেবে হংকং
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিদেশি শ্রমিক নেওয়ার ঘোষণা দিয়েছে এশিয়ার অন্যতম অর্থনৈতিক ও বাণিজ্যিক কেন্দ্র হংকং। ভবন নির্মাণ, বিমান পরিষেবা বিভিন্ন খাতে ২৭ হাজার জনবল নেবে দেশটি। এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে হংকংয়ের সরকার।


বিবৃতিতে আরও বলা হয়, কোটার ভিত্তিতে বিভিন্ন দেশ থেকে কোটার ভিত্তিতে দক্ষ শ্রমিকদের নেওয়া হবে। পরে একই দিন এক সংবাদ সম্মেলনে চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে স্বীকৃতি পাওয়া এই উপদ্বীপের শ্রমিক ও শ্রমকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ক্রিস সুন বলেন, ‘আমাদের অর্থনীতির ভিত্তি এবং অপরিহার্য অংশ হলো শ্রমিকরা। কিন্তু সম্প্রতি বিভিন্ন খাতে গুরুতর শ্রমিক সংকট দেখা দেওয়ায় আমাদের অর্থনৈতিক উন্নয়নের গতি কমে গেছে। এই কারণেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।’


সংবাদ সম্মেলনে মন্ত্রী আরও বলেন, শ্রমিক ও শ্রমকল্যাণ মন্ত্রণালয়ের শীর্ষ সচিব জন লি’র নেতৃত্বে মন্ত্রণালয়ের একটি কমিটি ইতোমধ্যে কোন কোন খাতে সংখ্যক শ্রমিক নেওয়া হবে— সে সম্পর্কিত একটি খসড়া পরিকল্পনাও প্রস্তুত করেছে।


সেই পরিকল্পনা অনুযায়ী—ভবন নির্মাণ খাতে ১২ হাজার, বিমান পরিষেবা খাতে ৬ হাজার ৩০০ ও অন্যান্য বিভিন্ন খাতে আরও অন্তত ১০ হাজার শ্রমিক নেওয়া হবে বলে জানিয়েছেন ক্রিস সুন।


সরকারকে অভিবাসন নীতিতে সংস্কার আনার পরামর্শ দিয়েছেন দেশটির অর্থনীতিবিদরা। সরকারি তথ্য অনুযায়ী, মহামারিপূর্ব পরিস্থিতে হংকংয়ের বিমান পরিষেবা খাতের বিভিন্ন শাখায় যত সংখ্যক কর্মী কর্মরত ছিল, তার তুলনায় ৩২ শতাংশ কম কর্মী নিয়ে চলতি ২০২৩ সাল শুরু করেছে স্বায়ত্বশাসিত এই উপদ্বীপ ভূখণ্ড। সবচেয়ে বেশি কর্মীসংকট চলছে যাত্রী চেক-ইন, ব্যাগেজ হ্যান্ডেলিং এবং ক্যাটারিং বিভাগে।


সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, আগামী জুলাই মাস থেকে হংকংয়ে আসতে আগ্রহী শ্রমিকদের আবেদন গ্রহণ করা শুরু করবে দেশটির সরকার। তারপর আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হবে চুড়ান্তভাবে বাছাইকৃত শ্রমিকদের নিয়োগ প্রক্রিয়া। সরকারের একটি সূত্র জানিয়েছে, এই শ্রমিকদের একটি বড় যোগান চীন থেকে আসবে বলে আশা করা হচ্ছে।


বিবার্তা/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com