শিক্ষা
পাসের হার ও জিপিএ-৫ এ এগিয়ে ছাত্রীরা
প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩, ১৬:০৪
পাসের হার ও জিপিএ-৫ এ এগিয়ে ছাত্রীরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে পাসের হার ও জিপিএ-৫ এ এগিয়ে আছে ছাত্রীরা। অন্যদিকে পিছিয়ে পড়েছে ছাত্ররা। তবে ছাত্রদের তুলনায় ২০ হাজার ১৩১ জন কম ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেন।


২৬ নভেম্বর, রবিবার আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


ফলাফলে দেখা গেছে, এইচএসসি ও সমমান পরীক্ষায় ৯ হাজার ১৮৭টি প্রতিষ্ঠান থেকে সর্বমোট ১৩ লাখ ৫৭ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। পরীক্ষার কেন্দ্র ছিল ২ হাজার ৬৫৭টি। এর মধ্যে ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন। এতে করে মোট পাসের হার দাঁড়ায় ৭৮.৬৪ শতাংশ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৫৯৫ জন পরীক্ষার্থী।


শিক্ষাবোর্ডের ফলাফল অনুযায়ী, এবারের পরীক্ষায় ৬ লাখ ৮৯ হাজার ২৩ জন ছাত্র অংশগ্রহণ করেন। পরীক্ষায় উত্তীর্ণ হন ৫ লাখ ২৮ হাজার ৯১৯ জন। ছাত্রদের পাশের হার ৭৬.৭৬ শতাংশ। উত্তীর্ণ পরীক্ষার্থীর মধ্যে জিডিএ-৫ পেয়েছেন ৪৩ হাজার ২৩০ জন।


অন্যদিকে ৬ লাখ ৬৮ হাজার ৮৯২ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষায় উত্তীর্ণ হন ৫ লাখ ৩৮ হাজার ৯৩৩ জন। ছাত্রীদের পাশের হার ৮০.৫৭ শতাংশ। উত্তীর্ণ পরীক্ষার্থীর মধ্যে জিডিএ-৫ পেয়েছেন ৪৯ হাজার ৩৬৫ জন।


এর আগে ২৬ নভেম্বর উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়। সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা প্রধানমন্ত্রীর কাছে ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।


শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে। এ ছাড়া পরীক্ষা কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠান থেকেও ফল সংগ্রহ করা যাবে।


চলতি বছর ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ১৭ আগস্ট; আর প্রাকৃতিক দুর্যোগের কারণে পিছিয়ে যাওয়া তিনটি শিক্ষা বোর্ডের পরীক্ষা (চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড) শুরু হয় ২৭ আগস্ট। এবার পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা নেয়া হয়েছে।


বিবার্তা/রাসেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com