শিক্ষা
এইচএসসির ফল: পাসের হার কোন বোর্ডে কত?
প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩, ১৪:৪৪
এইচএসসির ফল: পাসের হার কোন বোর্ডে কত?
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে আজ। এ বছর দেশের ১১টি শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। গতবার পাসের হার ছিলো ৮৫ দশমিক ৯৫ শতাংশ অর্থাৎ এবার পাসের হার কিছুটা কমেছে।


রবিবার (২৬ নভেম্বর) বেলা ১১টায় ওয়েবসাইট ও নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ফল প্রকাশ করা হয়। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১৩ লাখ ৫৭ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী। আর পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন ১৩ লাখ ৭৫ হাজারের বেশি পরীক্ষার্থী।


ফলাফল বিশ্লেষণে দেখা যায়, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ৭৯ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। গত বছর এইচএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডের পাসের হার ছিল ৮৭ দশমিক ৮৩ শতাংশ। ঢাকা বোর্ড থেকে ৩ লাখ ১৫ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। পরীক্ষায় অংশ নেন ৩ লাখ ১৪ হাজার ৫১০ জন। পাস করেছেন ২ লাখ ৪৯ হাজার ৮৪৬ জন পরীক্ষার্থী।


কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৩ শতাংশ। পাসের হার ও জিপিএ-৫ এ ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা।


ফলাফল বিবরণীতে উল্লেখ করা হয়, চলতি বছর কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে ১ লাখ ১০ হাজার ৬৫৫ জন পরীক্ষা দেন। তাদের মধ্যে মেয়ে পরীক্ষার্থী ৬৩ হাজার ৬৭০ এবং ছেলে পরীক্ষার্থী ৪৬ হাজার ৯৮৫। এর মধ্যে পাস করেন মোট ৮৩ হাজার ৩৭০ জন।


মেয়ে পরীক্ষার্থী পাস করে ৪৯ হাজার ১৫৩ জন, ছেলে পরীক্ষার্থী পাস করে ৩৪ হাজার ৬১৬ জন।


এ শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৬৫৫ জন। মেয়ে পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৫২৩, ছেলেরা জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ১৩২ জন।


দিনাজপুর বোর্ডের ৭০ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। গতবছর এইচএসসি পরীক্ষায় দিনাজপুর বোর্ডের পাসের হার ছিল ৭৯ দশমিক ৮ শতাংশ। চলতি বছর দিনাজপুর বোর্ড থেকে ১ লাখ ১২ হাজার ২৬৮ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। পরীক্ষায় অংশ নেন ১ লাখ ১০ হাজার ৮৭৬ জন। পাস করেছেন ৮২ হাজার ৫৭৯ জন পরীক্ষার্থী।


সিলেট বোর্ডের ৭৩ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। গতবছর এইচএসসি পরীক্ষায় সিলেট বোর্ডের পাসের হার ছিল ৮১ দশমিক ৪ শতাংশ। সিলেট বোর্ডে পাসের হার কমেছে। চলতি বছর সিলেট বোর্ড থেকে ৮৬ হাজার ৭৬৫ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। পরীক্ষায় অংশ নেন ৮৩ হাজার ১২৩ জন। পাস করেছেন ৫৯ হাজার ৫৩৬ জন পরীক্ষার্থী।


ময়মনসিংহ বোর্ডের ৭০ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। গতবছর এইচএসসি পরীক্ষায় ময়মনসিংহ বোর্ডের পাসের হার ছিল ৮০ দশমিক ৩২ শতাংশ। ময়মনসিংহ বোর্ড থেকে ৭৭ হাজার ৪৫৭ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরমপূরণ করেছিলেন। পরীক্ষায় অংশ নেন ৭৫ হাজার ৮৪৫ জন। পাস করেছেন ৫৩ হাজার ৫২৬ জন পরীক্ষার্থী।


চট্টগ্রাম বোর্ডের ৭৪ দশমিক ৪৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবছর এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম বোর্ডের পাসের হার ছিল ৮০ দশমিক ৫০ শতাংশ। চট্টগ্রাম বোর্ড থেকে ১ লাখ ৩ হাজার ২৪৮ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরমপূরণ করেছিলেন। পরীক্ষায় অংশ নেন ১ লাখ ১ হাজার ৯৪৯ জন। পাস করেছেন ৭৫ হাজার ৯০৩ জন পরীক্ষার্থী।


যশোর বোর্ডের ৬৯ দশমিক ৮৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। গতবছর এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ডের পাসের হার ছিলো ৮৩ দশমিক ৯৫ শতাংশ। যশোর বোর্ডে পাসের হার কমেছে। যশোর বোর্ড থেকে ১ লাখ ১১ হাজার ৩৯ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরমপূরণ করেছিলেন। পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৯ হাজার ৬৩৪ জন। পাস করেছেন ৭৬ হাজার ৬১৬ জন পরীক্ষার্থী।


মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে আলিম পরীক্ষায় পাস করেছেন ৯০ দশমিক ৭৫ শতাংশ শিক্ষার্থী। গত বছর পাসের হার ছিল ৯২ দশমিক ৫৬ শতাংশ। সেই হিসাবে আলিমে পাসে হার প্রায় এক দশমিক ৮১ শতাংশ কমেছে। এ বছর মাদরাসা বোর্ড থেকে ৯৮ হাজার ১৩৯ জন পরীক্ষার্থী আলিম পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। তাদের মধ্যে পাস করেছেন ৮৬ হাজারের বেশি শিক্ষার্থী।


এইচএসসি বিএম-ভোকেশোনাল পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের ৯১ দশমিক ২৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। গতবছর এইচএসসি বিএম-ভোকেশোনাল পরীক্ষায় পাসের হার ছিল ৯৪ দশমিক ৪১ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ড থেকে ১ লাখ ৫৩ হাজার ৯৮৩ জন পরীক্ষার্থী এইচএসসি বিএম-বিএমটি, ভোকেশনাল ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৪৯ হাজার ৮৫৯ জন। পাস করেছেন ১ লাখ ৩৬ হাজার ৭৫১ জন।


বিবার্তা/ রাসেল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com