শিক্ষা
ঢাবিতে 'গ্র্যাজুয়েট রিসার্চ ল্যাব' উদ্বোধন
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ২০:৩৮
ঢাবিতে 'গ্র্যাজুয়েট রিসার্চ ল্যাব' উদ্বোধন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গবেষণা খাতে অবদান রাখা ও শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে 'গ্রাজুয়েট রিসার্চ ল্যাব' উদ্বোধন করা হয়েছে।


৫ অক্টোবর, বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে 'গ্র্যাজুয়েট রিসার্চ ল্যাব'-এর উদ্বোধন করেন।


অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে জাপানের অনন্য অবদানের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের সাথে জাপানের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার উন্নয়নেও জাপান সরকার নানাভাবে সহযোগিতা করে আসছে। জাপানের বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতায় নির্মিত এই ল্যাবের যথাযথ ব্যবহার ও রক্ষণাবেক্ষণের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, শিক্ষার্থীদের তথ্য ও প্রযুক্তিতে দক্ষতা অর্জনের পাশাপাশি মানবিক মূল্যবোধসম্পন্ন ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।


জাপানের সাথে ভাষা ও সাংস্কৃতিক সম্পর্ক ও যোগাযোগ আরও দৃঢ় করার লক্ষ্যে শিক্ষার্থীদের জাপানি ভাষা শেখার উপর উপাচার্য গুরুত্বারোপ করেন।


রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি বলেন, বাংলাদেশের সর্বোচ্চ মেধাবী শিক্ষার্থীদের সহায়তা করতে পেরে আমরা গর্বিত। বাংলাদেশে আইটি ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠা এবং দু'দেশের মধ্যে প্রযুক্তিগত সম্পর্ক আরও জোরদার করার ক্ষেত্রে জাপান সরকারের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।


বিভাগীয় চেয়ারপার্সন অধ্যাপক ড. সাইফুদ্দিন মো. তারিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, ঢাকাস্থ জাইকা'র মূখ্য প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে এবং জেট্রো'র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্দো বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালন করেন বিভাগীয় অধ্যাপক ড. উপমা কবির। এসময় বিভাগীয় শিক্ষক, শিক্ষার্থী এবং জাইকা ও জেট্রোর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, জাপানের বিভিন্ন কোম্পানির আর্থিক সহযোগিতায় এই ল্যাব প্রতিষ্ঠা করা হয়।


বিবার্তা/ছাব্বির/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com