শিক্ষা
জাককানইবিতে বিজনেস ক্লাবের যাত্রা শুরু
প্রকাশ : ২৪ জুন ২০২৩, ১৩:১৭
জাককানইবিতে বিজনেস ক্লাবের যাত্রা শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

উদ্যোক্তা তৈরি, ব্যবসায় পরিচালনার জন্য প্রয়োজনীয় রিসোর্সের ব্যবস্থা, ব্যবসায় শেখাসহ বেশকিছু উদ্দেশ্যকে সামনে রেখে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করলো বিজনেস ক্লাব।


বুধবার (২১ জুন) ১৯ সদস্যের কার্যনির্বাহী কমিটি ঘোষণা করে ক্লাবটি। একইদিন বিকেল ৫টায় এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে ক্লাবটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।
প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি, ইকবাল বাহার জাহিদ এবং ই-ক্যাব ইয়্যুথ ফোরামের সভাপতি মুহাম্মদ রাকিব হাসান।


এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ছিলেন মানব সম্পদ ব্যবস্থপনা বিভাগের সহযোগী অধ্যাপক রেজওয়ান আহমেদ শুভ্র, হিসাববিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মিনহাজ উদ্দিন, ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম, ফিনান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক কাজী সাইফুর রহমান,মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন সাহা।


প্রধান অতিথির বক্তব্যে ড. সৌমিত্র শেখর বলেন, ছাত্রছাত্রীদের শিক্ষাকার্যক্রমের বাইরেও বেশ কিছু কাজ থাকে এবং তারা যদি সেটি শিক্ষাজীবনেই করে ফেলে তাহলে জীবনে প্রতিষ্ঠিত হওয়া সহজ হয়। আমাদের সমাজে একটি মান্ধাতার আমলের ধারণা প্রচলিত আছে। সেটি হলো, আমরা দীর্ঘদিন ধরে আমাদের ছাত্রত্বকে প্রলম্বিত করবো। আজ এই ধারণা থেকে বেরিয়ে আসার সময় এসেছে। যারা এই ডাকে সাড়া দেবে তারা সহজেই সফলতা অর্জন করতে পারবে। এ কারণেই ছাত্রজীবনেই শিক্ষার্থীদের ইনকামের পথ খোঁজা উচিত।


তিনি আরো বলেন, আমাদের আরো একটি মূল্যবোধের ব্যাপার আছে। ব্যবসাটাকে আমাদের সমাজে গুরুত্বপূর্ণভাবে দেখা হয় না। ছাত্র অথবা শিক্ষক কেউ ব্যবসা করলে চারপাশে নাক ছিটকানোর অবস্থা তৈরি হয়ে যায়। অথচ বাংলাতেই বহুল প্রচলিত প্রবাদ আছে, "বাণিজ্যে বসতি: লক্ষী"। অর্থাৎ বাণিজ্যেই লক্ষী বাস করে। সুতরাং আমি আশা করি বিজনেস ক্লাব শিক্ষার্থীদের সেই দিকটি নিয়ে কাজ করবে।


নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি, ইকবাল বাহার জাহিদ বলেন, শিক্ষার্থীরা অযথা সময় ব্যয় করছে, এই সময়ে তারা চাইলে পার্টটাইম চাকরি কিংবা ফ্রিল্যান্সিং করে নিজেই টাকা আয় করতে পারে। যা দিয়ে সে ব্যবসা শুরু করতে পারে। পড়াশোনার পাশাপাশি তিনি ভলান্টিয়ারিং কাজে গুরুত্ব দিয়ে সামনে এগিয়ে যেতে শিক্ষার্থীদের দিক নির্দেশনা প্রদান করেন।তিনি আরোও বলেন ভাল রেজাল্ট কখনোই ভাল চাকরি পাওয়ার নিশ্চয়তা দিতে পারে না, তবে ভাল স্কিল সেটি পারে।


ই-ক্যাব ইয়্যুথ ফোরামের সভাপতি মুহাম্মদ রাকিব হাসান বক্তব্যর শুরুতেই শিক্ষার্থীদের দিক নির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন এবং পরবর্তীতে নিজের ছাত্রজীবনের ব্যবসা শুরুর অভিজ্ঞতা তুলে ধরেন।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com