মালয়েশিয়ায় বৈধকরণ প্রক্রিয়ায় বাংলাদেশ হাইকমিশনের সতর্কবার্তা
প্রকাশ : ১৪ নভেম্বর ২০২০, ২২:৪৯
মালয়েশিয়ায় বৈধকরণ প্রক্রিয়ায় বাংলাদেশ হাইকমিশনের সতর্কবার্তা
শেখ আরিফুজ্জামান,মালয়েশিয়া থেকে
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ায় বৈধকরণ প্রক্রিয়া ঘোষণার পর পরই তৎপরতা শুরু করেছে এক শ্রেণীর অসাধু দালাল চক্র। বৈধ করে দেয়ার নামে তারা চটকদার বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার পরিকল্পনা শুরু করেছে। আর এ জন্য তারা বেছে নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন হোয়াটস্অ্যাপ গ্রুপ, ইমো। আর এটা নজরেই আসতেই সতর্কবার্তা জারি করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন।


হাইকমিশন সতর্ক বার্তায় উল্লেখ করেছেন, বৈধকরণ প্রক্রিয়ায় কোনো ধরনের এজেন্ট বা ভেন্ডর নিয়োগ দেয়া হয়নি। এ জন্য প্রবাসীদের কারো সঙ্গে আর্থিক লেনদেন না করার জন্য পরামর্শ দিয়েছেন মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন।


শনিবার শ্রমিকদের সচেতনতায় কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশন তাদের নিজস্ব ফেইসবুক পেইজে সচেতনমূলক এই পোস্ট দেয়।


হাইকমিশনের পক্ষ থেকে বলা হয়, কনস্ট্রাকশন, ম্যানুফ্যাকচারিং, প্লান্টেশন ও এগ্রিকালচার সেক্টরে বৈধ করার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার। ১৬ নভেম্বর ২০২০ থেকে শুরু করে ৩০ জুন ২০২১ পর্যন্ত চলবে বৈধকরণ এ প্রক্রিয়া। নিয়োগকর্তা বা কোম্পানি সরাসরি এই প্রক্রিয়ায় অংশ নিতে পারবে। কোম্পানি ছাড়া অন্য কারো মাধ্যমে বা নিজে নিজে ইমিগ্রেশনে গিয়েও বৈধ হওয়া যাবে না বলে জানায় হাইকমিশন।


ফেসবুকে দেয়া স্ট্যাটাসে আরো উল্লেখ করা হয়, শুধু নিয়োগকর্তা বা কোম্পানি অবৈধ কর্মীদের নামসহ [email protected] এই মেইলে সরাসরি ইমিগ্রেশনে আবেদন করতে পারবে।


বৈধকরণ প্রক্রিয়ার এ সুযোগ কাজে লাগিয়ে সবাইকে বৈধ হওয়ার জন্য এবং কারো সঙ্গে আর্থিক লেনদেন করে প্রতারিত না হওয়ার জন্য সবাইকে পরামর্শ দেয়া হয় হাইকমিশনের পক্ষ থেকে।


উল্লেখ্য, বৈধতার খবর প্রকাশ হওয়ার পর থেকেই একশ্রেণির অসাধু ব্যক্তি বৈধ করে দেয়ার চমকপদ বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার পরিকল্পনায় লিপ্ত হয়েছে। মূলত এসব প্রতারকদের প্রতারণার ফাঁদে পা না দিতে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনের তরফ থেকে এ ধরনের সচেতনতামূলক পোস্ট দেয়া হয়েছে।


বিবার্তা/আরিফ/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com