আবারো অবৈধদের বৈধতা দিতে পারে মালয়েশিয়া: স্বরাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ১৮ জুন ২০২০, ২০:৩৭
আবারো অবৈধদের বৈধতা দিতে পারে মালয়েশিয়া: স্বরাষ্ট্রমন্ত্রী
শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ায় বাংলাদেশীসহ অবৈধ বিদেশি অভিবাসীরা আবারো বৈধতার আওতায় আসতে পারে বলে মন্তব্য করেছেন সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদ্দিন। বৃহস্পতিবার এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেন।


বৃহস্পতিবার (১৮ জুন) সেদেশের প্রথম সারির পত্রিকা দ্যা স্টারে সাক্ষাৎকারে মন্ত্রী বলেন, পার্শ্ববর্তী দেশ সিঙ্গপুরে যেসব মালয়েশিয়ান কাজ করছে তাদের সবাইকেই বৈধ ওয়ার্ক পারমিট নিতে হয়েছে, তেমনি মালয়েশিয়ায় যারা কাজ করবে তাদেরও বৈধ কাগজ বা পারমিট থাকতে হবে। অবৈধভাবে কেউই মালয়েশিয়ায় থাকতে পারবে না বলেও সাফ জানিয়েছেন।


স্বরাষ্ট্র মন্ত্রী দাতুক সেরি হামজা জয়নুদ্দিনের কোজে যোগদানের শততম দিন উপলক্ষে তিনি বলেন, অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য আলোচনা চলছে এবং সেদেশের ইমিগ্ৰেশন ডিপোতে আটককৃতদেরও বৈধ হওয়ার সুযোগ পাবে বলে মন্তব্য করেন।


তিনি আরো বলেন, ইমিগ্রেশনের হাতে আটককৃতদের মধ্যে কেবল যারা বৈধ কাগজপত্র না থাকায় আটক হয়েছেন তাদেরকেও বৈধতা দেয়া যেতে পারে। তবে, যাদের বিরুদ্ধে অন্য কোনো অপরাধের অভিযোগ রয়েছে তারা এ সুযোগ পাবেন না বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।


এসময় অন্য কোনো দেশ থেকে কর্মী আনা ব্যয়বহুল বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, বৈধকরণের এ প্রক্রিয়া বাস্তবসম্মত কিনা তা ইমিগ্রেশন বিভাগ ও সরকারের অন্যান্য সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে আলোচনা করার পর জানা যাবে।


এদিকে, মালয়েশিয়ার এমপ্লয়ার্স ফেডারেশনের মতে, দেশটিতে ২২ লাখ বৈধ কর্মীর বিপরীতে ৩৩ লাখেরও বেশি অবৈধ শ্রমিক রয়েছে।


উল্লেখ্য, মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ চলতি বছরের জানুয়ারি থেকে ১৫ জুন পর্যন্ত পরিচালিত অভিযানের সময় ১ হাজার ২২৬ জন অবৈধ অভিবাসী গ্রেফতার করেছে। এসময় অবৈধ বিদেশী কর্মী নিয়োগ দেয়ার অপরাধে ২৪৩ জন নিয়োগকারীকে গ্রেফতার করেছে। সূত্র: দ্যা স্টার।


বিবার্তা/আরিফুজ্জামান/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com