মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মাতৃভাষা দিবস পালন
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২৮
মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মাতৃভাষা দিবস পালন
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ার কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।


শুক্রবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ৯ টায় অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ করেন হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম। এসময় ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।


পরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে হাইকমিশনের অস্থায়ী শহীদ বেদিতে প্রথমেই পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত মহ. শহীদুল ইসলামের নেতৃত্বে দূতাবাসের সকল কর্মকর্তারা।


এরপর বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া, যুবলীগ, সেচ্ছাসেবকলীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক এবং কমিউনিটি সংগঠনসহ নানা পেশাজীবী প্রবাসী বাংলাদেশী পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।


পরে দূতাবাসের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত সকলের উদ্দেশ্যে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এর বাণী পাঠ করেন বাংলাদেশ হাইকমিশনের ডিফেন্স এডভাইজার কমোডর মুসতাক আহমেদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করেন ডেপুটি হাইকমিশনার ও দূতালয় প্রধান মিস ওয়াহিদা আহমেদ।


এছাড়া পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের বাণী পাঠ করেন কাউন্সেলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সেলর (পাসপোর্ট এন্ড ভিসা) মো. মশিউর রহমান তালুকদার এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সেলর (কমার্সিয়াল) মো. রাজিবুল আহসান।


আলোচনা সভায় সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত মহ. শহীদুল ইসলাম বলেন, মাতৃভাষা প্রতিষ্ঠার জন্য সংগ্রাম ও জীবন দেয়ার ইতিহাস একমাত্র গর্বিত বাঙ্গালি জাতিরই আছে। এই ভাষা সংগ্রামের অর্জনেই লুকিয়ে ছিলো বাংলাদেশের স্বাধীনতা। যা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙ্গালি অর্জন করে।


তিনি আরো বলেন, বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ভাষা সংগ্রামের রক্তাক্ত অধ্যায় একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। বর্তমানে তার নেতৃত্বে ইতিহাস আর ঐতিহ্যকে সমুন্নত রেখে বাংলাদেশের উন্নয়নের অগ্রগতি আজ দৃশ্যমান। তিনি দেশের উন্নয়নে প্রবাসীদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।


আলোচনা সভায় মালয়েশিয়া আওয়ামী লীগ ও দলের অঙ্গসংগঠনসহ দেশটিতে কর্মরত ইলেক্ট্রনিকস ও প্রিন্ট মিডিয়ার সংবাদ কর্মী, সামাজিক, রাজনৈতিক সংগঠন এবং হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারিদের পরিবার ছাড়াও মালয়েশিয়াস্থ প্রবাসী বাংলাদেশের নাগরিক ও বিভিন্ন সংগঠন অংশগ্রহণ করেন।


বিবার্তা/আরিফ/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com