করোনা ভাইরাস: চীনা ভিসা স্থগিত মালয়েশিয়ায়
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২০, ১৯:২৫
করোনা ভাইরাস:  চীনা ভিসা স্থগিত মালয়েশিয়ায়
মালয়েশিয়া প্রতিনিধি​
প্রিন্ট অ-অ+

করোনা ভাইরাসের আক্রমণ ঠেকাতে চীনের উহান ও হুবেই প্রদেশের আশেপাশের অঞ্চলের চীনা নাগরিকদের ভিসা প্রদানসহ সকল অভিবাসন সুবিধা বন্ধ করেছে দিয়েছে মালয়েশিয়া সরকার।


সেদেশের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, চীনের নাগরিকদের ভিসা প্রদান স্থগিত করার সিদ্ধান্তটি করোনভাইরাস ঠেকানোর জন্যই নেয়া হয়েছে।


মালয়েশিয়া সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও) পদ্ধতি অনুসরণ করেছে এবং এই ভাইরাসের বিস্তারকে মোকাবেলা ও পরিচালনা করার জন্য বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েছে।


পর্যবেক্ষণ যথা সময়ে করা হয় এবং সমস্ত কর্তৃপক্ষ ট্রান্সমিশন প্রতিরোধে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে।


সর্বশেষ তথ্যের সাথে সরকার অস্থায়ীভাবে সমস্ত অভিবাসন সুবিধা - ইএনটিআরওয়াই (ভিসা ছাড়াই সুবিধা), ভিসা অন আগমনের (ভিওএ) স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। উহান শহর এবং আশেপাশের হুবেই প্রদেশের সমস্ত চীনা নাগরিকের জন্য ই-ভিসা এবং ম্যানুয়াল ভিসা আপাতত স্থগিত।


চিনে বিশেষত হুবেই প্রদেশে এনসিওভি সংক্রমণের বিকাশের বিষয়টি বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং এটি আজ থেকে কার্যকর। সোমবার (২৭ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসলে ইমিগ্রেশন সুবিধা পুনর্বহাল করা হবে।


বিবৃতিতে আরো বলা হয়েছে, উইসমা পুত্র তার সিদ্ধান্তের বিষয়ে চীন সরকারের সাথে সমন্বয় করবেন। প্রধানমন্ত্রীর কার্যালয় জনগণকে এই রোগ সম্পর্কে মিথ্যা তথ্য ছড়িয়ে দেয়ার বিরুদ্ধে সতর্ক করেছিল যাতে আরো বিপদ ও অশান্তি না ঘটে।


ফেসবুকে এক বিবৃতিতে বিদেশমন্ত্রী দাতুক সাইফুদ্দিন আবদুল্লাহ বলেছেন, তিনি চীনে মালয়েশিয়ানদের সহায়তার প্রচেষ্টায় বেইজিংয়ে মালয়েশিয়ার দূতাবাসের পাশাপাশি চীনের বিভিন্ন শহরে কনস্যুলেট-জেনারেল অফিসগুলোর কর্মকর্তাদের সাথে যোগাযোগ করছেন।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com