'মানুষের মতো মানুষ হতে হলে মনুষ্যত্ববোধ জাগ্রত করতে হবে'
প্রকাশ : ০৮ মার্চ ২০২৩, ২১:৩৯
'মানুষের মতো মানুষ হতে হলে মনুষ্যত্ববোধ জাগ্রত করতে হবে'
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আমরা ক'জন মুজিবসেনা কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও জলিল জাহান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কবি মোহাম্মদ জসিম চৌধুরী বলেন,'মানুষের মত মানুষ হতে হলে মনুষ্যত্ববোধ জাগ্রত করতে হবে। মনুষ্যত্ববোধ না থাকলে তাকে মানুষ বলা যায় না। আজকে যারা এখানে কথা বলেছেন, মঞ্চে বসেছেন ; তারা জ্ঞানে গুণে ও নৈতিকতায় পূর্ণ মানুষ৷ তারা মানুষকে পূর্ণ মানুষ হতে উদ্বুদ্ধ করে।'


বুধবার (৮ মার্চ) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবনের ফার্মেসি লেকচার থিয়েটারে চট্টগ্রামের লোহাগাড়া-সাতকানিয়া থেকে ঢাবিতে পড়ুয়া শিক্ষার্থীদের সংগঠন ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব লোহাগাড়া-সাতকানিয়া (ডুসালস) আয়োজিত ২০২১-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীন বরণ ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে এ মন্তব্য করেন তিনি।


তিনি আরো বলেন,'মানুষ আশরাফুল মাখলুকাত, শুধু মুসলমানেরা আশরাফুল মাখলুকাত — বিষয়টি এমন নয়। সৃষ্টির সেরা জীব শুধু মুখে মুখে বললে হয় না, এরজন্য প্রয়োজন সাধনা, এরজন্য প্রয়োজন ত্যাগ ও পরিশ্রমের। নিজ নিজ পছন্দের বিষয়ে দক্ষতা অর্জনের আহবান জানান কবি জসিম উদ্দিন চৌধুরী।


ডুসালসের সভাপতি নাজমুল কায়েস সিয়ামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ মাহফুজুল হকের সঞ্চালনায় নবীন বরণ অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাবির ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের সহকারী অধ্যাপক এস এম কামরুল হাসান,অপরাধ বিজ্ঞান বিভাগের প্রভাষক রেজাউল করিম সোহাগ, ইতিহাস বিভাগের প্রভাষক ফোরকান আহমেদ ও সাইবার বিশেষজ্ঞ আরিফ মাইনুদ্দীন প্রমুখ।


প্রধান আলোচকের বক্তব্যে ড. মুহাম্মদ ইসমাইল বলেন,' তোমরা ( নবীনরা) ক্যাম্পাসে এসেছো— নিজেদের হাতে থাকা সময়গুলো অবহেলা করো না। অনেকেই তোমাদের বলবে, আনন্দ কর, ঘোরাফেরা করো, এখনো ফার্স্ট ইয়ার! এদের কথা শুনলে ক্ষতি তোমাদেরই হবে। আনন্দ করতে হবে তবে তা লিমিট ক্রস না হয়। ভাষা, কম্পিউটার স্কিলের প্রতি গুরুত্ব দিতে নবীন শিক্ষার্থীদের পরামর্শ দেন ড. ইসমাইল।


অনুষ্ঠানে নবীনদের বরণ করে নেওয়ার পাশাপাশি স্নাতক ও স্নাতকোত্তরে ভালো ফলাফলধারীদের ক্রেস্ট প্রদান করা হয়।



বিবার্তা/রাসেল/নয়ন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com