রাজধানীতে মুষলধারে বৃষ্টিতে জলাবদ্ধতা
প্রকাশ : ০৪ আগস্ট ২০২৩, ১৬:০২
রাজধানীতে মুষলধারে বৃষ্টিতে জলাবদ্ধতা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ছুটির দিনে মুষল ধারে বৃষ্টি ঝরেছে রাজধানীতে। শুক্রবার (৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে গুলশান, বারিধারা, বাড্ডা, হাতিরঝিল, মালিবাগ, মতিঝিল, খিলগাঁও, বাসাবোসহ বেশকিছু এলাকায় একযোগে বৃষ্টি শুরু হয়। এতে ভ্যাপসা গরমের মাঝে ঝুম বৃষ্টি স্বস্তি এনে দেয় নগরীতে। তবে অব্যাহত বৃষ্টিপাতের ফলে বেশকিছু এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা।


এর আগে সকাল থেকেই রাজধানীর আকাশ ছিল মেঘলা। পরে বৃষ্টি শুরু হলে কেটে যায় ভ্যাপসা গরমের প্রভাব। তবে জুমার নামাজের সময়েও বৃষ্টি অব্যাহত থাকায় কিছুটা ভোগান্তিতে পড়েন মুসল্লিরা। এ সময় অনেককেই ছাতা মাথায় নিয়ে মসজিদে যেতে দেখা যায়। পরে নামাজ শেষেও বৃষ্টি অব্যাহত থাকায় আশপাশের বিভিন্ন মার্কেট ও শপিংমলে আশ্রয় নেন মুসল্লিরা।


গতকাল বৃহস্পতিবারও (৩ আগস্ট) রাজধানীসহ দেশের বিভিন্ন বিভিন্ন অঞ্চলে দিনভর থেমে থেমে বৃষ্টি হয়। সবমিলিয়ে গত ২৪ ঘণ্টায় ফেনীতে সর্বোচ্চ ৯৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এমনকি বৃষ্টির ফলে রাজধানীজুড়ে সৃষ্টি হয় জলাবদ্ধতা।


শুক্রবার সকালেই দেশের আট বিভাগের বেশকিছু অঞ্চলে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছিল আবহাওয়া অধিদফতর। সংস্থাটির সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; রংপুর, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।


আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, উত্তর ছত্রিশগড় এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত মৌসুমী নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে উত্তর ছত্রিশগড় এবং তৎসংলগ্ন উত্তরপূর্ব মধ্যপ্রদেশ-দক্ষিণপূর্ব উত্তর প্রদেশ এলাকায় সুস্পষ্ট লঘুচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে যেতে পারে। সেই সঙ্গে মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। পাশাপাশি এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এছাড়া মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।


এই অবস্থায় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পাশাপাশি আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও পূর্বাভাস দেয়া হয়েছে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com