আজ ঢাকার বাতাসে উন্নতি
প্রকাশ : ১৫ মে ২০২৩, ১০:২১
আজ ঢাকার বাতাসে উন্নতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্ব আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে সোমবার (১৫ মে) সকাল ৯টায় জানা গেছে রাজধানী ঢাকার বাতাসের মানের কিছুটা উন্নতি হয়েছে। অপরদিকে, বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে পাকিস্তানের লাহোর।


বায়ুদূষণের র্যাংকিংয়ে রাজধানী ঢাকার স্কোর হচ্ছে ৯৪। এই স্কোরের অর্থ দাঁড়ায় ঢাকার বাতাসের দূষণমাত্রা সহনীয় পর্যায়ে রয়েছে। একই সময়ে বায়ুদূষণের শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর হচ্ছে ১৭২ অর্থাৎ সেখানকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।


এরপর দূষণমাত্রার তালিকায় রয়েছে চীনের বেইজিং। শহরটির স্কোর হচ্ছে ১৬২ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এরপর তালিকার তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে চীনের আরও দুটি শহর চেংদু ও উহান। পঞ্চম অবস্থানে রয়েছে ভারতের মুম্বাই।


স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


রাজধানী ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল চলতি বছরের জানুয়ারিতে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com