চুয়াডাঙ্গায় ৬০০ টাকা কেজি সজনে ডাটা
প্রকাশ : ১২ মার্চ ২০২৪, ১৭:৩৯
চুয়াডাঙ্গায় ৬০০ টাকা কেজি সজনে ডাটা
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নতুন কোনো সবজি বাজারে এলে স্বাভাবিকভাবেই তার দাম থাকে আকাশচুম্বী। বাজারে আসা নতুন সবজির মধ্যে শীতকালীন সবজিরই দাম একটু চড়া থাকে। তবে অতীতের সব রেকর্ড ভেঙেছে গ্রীষ্মকালীন সবজি সজনে ডাটা।


চুয়াডাঙ্গার বিভিন্ন কাচা বাজারের ব্যবসায়ীরা অন্যান্য তরকারির সঙ্গে পসরা সাজিয়ে রেখেছে মৌসুমি সবজি সজনে ডাটা। তবে সেসব সজনে ডাটা বিক্রি হচ্ছে ৩০০-৬০০ টাকা কেজি দরে।


১২ মার্চ, মঙ্গলবার জেলার বেশ কয়েকটি বাজারে এ চিত্র দেখা গিয়েছে।


স্বপন নামের এক ক্রেতা বলেন, বাজার করতে এসে মৌসুমি সবজি সজনে ডাটা কিনতে গিয়ে দেখি দাম আকাশ ছোঁয়া। এক কেজি ডাটার দাম বলছে ৬০০ টাকা তাই আর কেনা হলো না।


শরিফ নামের আরেক ক্রেতা জানান, রোজার শুরুতেই বাজারে সজনে ডাটার দাম হাঁকানো হচ্ছে ৩০০ থেকে ৫০০-৬০০ টাকা পর্যন্ত। এটা আমাদের মতো মধ্যবিত্তদের জন্য না।


এদিকে দোকানিরা বলছে, পাইকারি বেশি দামে কেনায় খুচরা বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন। তাছাড়া এই ডাটা খুলনা-যশোর থেকে চুয়াডাঙ্গা নিয়ে আসা হচ্ছে। তাই দামও বেশি। চুয়াডাঙ্গাতে পাওয়া গেলে তখন আবার দাম কমবে।


চিকিৎসকরা বলছেন, সজনে ডাটার অনেক উপকারিতা রয়েছে। এর ডাটা দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে বলে উচ্চ রক্তচাপের রোগীদের জন্য সজনে বেশ উপকারী। এছাড়া গ্যাস, বদহজম, বসন্ত, শ্বাসকষ্ট, প্রদাহজনিত রোগ, অ্যালার্জি, কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, লিভার ও কিডনি রোগে সজনের ব্যাপক উপকারিতা রয়েছে। শরীরের রক্ত বিশুদ্ধ করতেও সজনের জুড়ি নেই।


বিবার্তা/আসিম/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com