ব্রাহ্মণবাড়িয়াতে ছাপাখানার কমে গেছে নির্বাচনি কাজের চাপ
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৪:৫৪
ব্রাহ্মণবাড়িয়াতে ছাপাখানার কমে গেছে নির্বাচনি কাজের চাপ
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ব্রাহ্মণবাড়িয়ায় নির্বাচন ঘিরে সবখানেই টাঙানো হচ্ছে প্রার্থীদের পোস্টার। প্রধান সড়ক থেকে পাড়া-মহল্লার গলি, সর্বত্র ছেয়ে গেছে প্রচারণামূলক পোস্টারে। তবে এবার জেলার ছাপাখানাগুলোতে কাজের চাপ অনেক কম বলে জানান সংশ্লিষ্টরা। ব্যবসায়ীদের দাবি, ডিজিটাল প্রচারণা ও শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় পোস্টার ও লিফলেটের চাহিদা অনেক কমেছে।


খোঁজ নিয়ে জানা গেছে, জেলায় ছাপাখানা রয়েছে ৩০টির মতো। এর মধ্যে পোস্টার, লিফলেটসহ নির্বাচনি কাজ হচ্ছে মাত্র ১০টিতে। জেলার সবচেয়ে বড় ছাপাখানা মৌসুমী অফসেট প্রেসে নির্বাচনের ব্যস্ততা তেমন একটা নেই। অতীতে জাতীয় নির্বাচন ঘিরে যে কর্মচাঞ্চল্য ছিল তা এবার অনেকটাই অনুপস্থিত। এছাড়া অন্য ছাপাখানাগুলোতেও একই অবস্থা। প্রতীক বরাদ্দের পর পোস্টার-লিফলেট ছাপার জন্য পর্যাপ্ত অর্ডার নেই।


প্রেসের শ্রমিকরা বলেন, ‌‘আগে নির্বাচন উপলক্ষ্যে কাজের বেশ চাপ ছিল। ওভারটাইম কাজ করে বাড়তি টাকা আয় করতে পারতাম। কিন্তু সে তুলনায় এবার তেমন কোনো কাজ নেই।’ এর ফলে অনেক মুদ্রণ শ্রমিক এবার অলস সময় পার করছেন।


মৌসুমী অফসেট প্রেসের ডিজাইনার মনিরুজ্জামান জানান, অতীতের নির্বাচনে প্রচারণা শেষের তিন-চারদিন আগ পর্যন্ত পোস্টার-লিফলেট ছাপার কাজ চলতো। এখন প্রার্থীরা ডিজিটাল মাধ্যমে প্রচারণায় খরচ করেন বেশি। এছাড়া আওয়ামী লীগ এবং হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থী ছাড়া অন্য ছোট দলের প্রার্থীরা পোস্টার-লিফলেট কম ছাপাচ্ছেন। এজন্য এবার নির্বাচনে সব ছাপাখানায় কাজ কমেছে।


তন্বী অফসেট প্রেসের স্বত্বাধিকারী মো. জামাল বলেন, আমি এবার অন্তত ২০ লাখ টাকার কাজ পাব বলে আশা করেছিলাম। কিন্তু তেমন কাজের অর্ডারই পাচ্ছি না। এবার ৭-৮ লাখ টাকার কাজ করতে পারব কিনা- তা নিয়েও সন্দিহান।


মুদ্রণ শিল্প সংশ্লিষ্টরা জানান, এবার প্রতি পিস পোস্টার ৪ টাকা আর লিফলেট ৬০ পয়সায় ছাপানো হচ্ছে। এছাড়া প্রতি বর্গফুট ব্যানারে প্রিন্টিং খরচ পড়ছে ২০ থেকে ২৫ টাকা। নির্বাচন উপলক্ষ্যে এবার অন্তত ২ কোটি টাকার কাজ পাওয়ার আশা ছিল প্রেস মালিকদের। কিন্তু সব মিলিয়ে ৭০ থেকে ৮০ লাখ টাকার অর্ডার পাওয়া যেতে পারে বলে জানান, খাত সংশ্লিষ্টরা।


এ ব্যাপারে জানতে চাইলে ব্রাহ্মণবাড়িয়া জেলা মুদ্রণ শিল্প মালিক সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক মো. খায়রুজ্জামান ইমরান বলেন, প্রার্থীতা বেশি হলে এবং প্রচার-প্রচারণার প্রতি আগ্রহ থাকলে। আমরা এবার প্রত্যাশিত আয় করতে পারতাম। কিন্তু এবার সেটি হচ্ছে না। এছাড়া ব্রাহ্মণবাড়িয়ার ছয়টি আসনের মধ্যে তিনটি আসনের প্রার্থীরা ঢাকা, কুমিল্লা ও কিশোরগঞ্জের ভৈরব থেকে ছাপার কাজ করিয়ে থাকেন। এবার সব মিলিয়ে ৮-১০ লাখ পিস পোস্টার এবং প্রায় ৬০ লাখ পিস লিফলেট ছাপার অর্ডার আসতে পারে বলে সম্ভাবনার কথা তিনি জানান।


বিবার্তা/নিয়ামুল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com