সুন্দরবন সংলগ্ন হড্ডা গ্রামে বাঘ আতঙ্ক
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ২০:৫৮
সুন্দরবন সংলগ্ন হড্ডা গ্রামে বাঘ আতঙ্ক
খুলনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খুলনার কয়রার একটি গ্রামে বাঘ আতঙ্ক বিরাজ করছে।


১৪ ডিসেম্বর, বৃহস্পতিবার ভোরের দিকে উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন হড্ডা গ্রামের বাঁধের ওপর বাঘের পায়ের ছাপ দেখতে পান স্থানীয় কয়েকজন।


খবরটি দ্রুত চাউর হয়ে যায়। এর পর গ্রামবাসীর মধ্যে ভীতি ছড়িয়ে পড়ে। উদ্বিগ্ন অনেকে পরিবারের শিশুদের বাইরের গ্রামে আত্মীয়স্বজনের বাড়িতে পাঠিয়ে দিয়েছেন। তবে গ্রামবাসীকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে বন বিভাগ।


বন বিভাগ জানায়, হড্ডা গ্রাম হয়ে বয়ে যাওয়া কয়রা নদীর এক পাড়ে সুন্দরবন। নদী পার হয়ে দুটি বাঘ গ্রামে ঢুকেছিল বলে ধারণা করা হচ্ছে। বানিয়াখালী ফরেস্ট স্টেশন থেকে ২০০ মিটার দূরে বেড়িবাঁধের রাস্তার ওপর প্রথমে বড় একটি বাঘের পায়ের ছাপ দেখতে পান গ্রামবাসী।


পরে এর একটু দূরে অপেক্ষাকৃত ছোট আরও একটি বাঘের পায়ের ছাপ দেখা যায়। খবর পেয়ে বন বিভাগ, ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি), কমিউনিটি প্যাট্রলিং গ্রুপ (সিপিজি) সদস্যসহ গ্রামবাসী লাঠিসোঁটা নিয়ে ওই এলাকায় তল্লাশি শুরু করেছেন। বাঘ দুটি লোকালয়ে এলেও পরে আবার সুন্দরবনে ফিরে গেছে বলে পায়ের ছাপ দেখে ধারণা করা হচ্ছে।


স্থানীয় ইউপি সদস্য মহাশীস সরদার জানান, এই শুষ্ক মৌসুমে ভাটার সময় নদীতে পানি একেবারেই কমে যায়। ভোরের দিকে সুন্দরবন থেকে প্রায় শুকিয়ে যাওয়া কয়রা নদী পার হয়ে দুটি বাঘ হড্ডা গ্রামে ঢুকে পড়ে। বাঘ দুটি নদীর পাড়সহ বিভিন্ন স্থানে ঘুরে বেড়িয়েছে। সকালে গ্রামবাসী ওই সব স্থানে বাঘের পায়ের ছাপ দেখতে পেয়ে বন বিভাগকে খবর দেয়।


সুন্দরবনের বানিয়াখালী ফরেস্ট স্টেশনের কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, ঘটনাস্থলে দুটি বাঘের অসংখ্য পায়ের তাজা ছাপ দেখতে পেয়েছি। আশপাশে তল্লাশিও করা হয়েছে। বেশ কিছু জায়গায় বাঘ দুটিকে বিচরণ করতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে, বাঘ দুটি সুন্দরবনে ফিরে গেছে। তবে আবার যাতে লোকালয়ে ফিরে কোনো মানুষের ক্ষতি না করতে পারে, সে জন্য এলাকাবাসীকে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। একই সঙ্গে লোকালয় সংলগ্ন নদীতে টহল জোরদার করা হয়েছে।


সুন্দরবন খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এজেডএম হাছানুর রহমান বলেন, বন্যপ্রাণীর সুরক্ষা ও বন সংলগ্ন বাসিন্দাদের নিরাপত্তায় বনরক্ষীদের সতর্ক থাকতে বলা হয়েছে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com