গোপালগঞ্জে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ১২:৫৯
গোপালগঞ্জে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন
গোপালগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গোপালগঞ্জে উৎসব মুখর পরিবেশে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনিং অনুষ্ঠিত হয়েছে। ১২ ডিসেম্বর, মঙ্গলবার সকালে গোপালগঞ্জ শহরের মিয়াপাড়ায় মেরি স্টপ ক্লিনিকে এ কর্মসূচির উদ্বোধন করেন গোপালগঞ্জের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাক্তার নিপা বেপারী।


এই কর্মসূচিতে আজ ৬ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১ লাখ ৮৭ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত সারাদেশের মত গোপালগঞ্জে এ ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী ২৫,৭০৭ জন শিশুকে একটি করে নীল ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ১,৬০,৪২৫ জন শিশুকে একটি করে লাল ক্যাপসুল খাওয়ানো হবে।


জেলায় মোট ৭ টি স্থায়ী ও ১৭০৯ টি অস্থায়ী কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে। ক্যাম্পেইনটিতে ২১১ জন স্বাস্থ্য সহকারী, ২৪৬ জন পরিবার কল্যান সহকারী, ১৮২জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার এবং ৩৪৩২ জন স্বেচ্ছাসেবক কার্যক্রম পরিচালনা করছেন।


উদ্বোধনী অনুষ্ঠানে সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. সাকিবুর রহমান, ডা. দিবকর বিশ্বাস, ডা. সাদ মাহমুদ জয়, সদর উপজেলা রোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা ডা. মোহাম্মদ সাইদুজ্জামান জুয়েল, জেলা, ইপিআই সুপারিন্টেন্ডেন্ট ডা. দীপক রঞ্জন সরকার, গোপালগঞ্জ পৌরসভার জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার আব্দুল হামিদ খান, সেনিটোরি ইন্সপেক্টর কাজী নাসিরউদ্দিন মাহমুদ, টিকাদান সুপার ভাইজার অরবিন্দ গাইন উপস্থিত ছিলেন।


ক্যাম্পেইনের উদ্বোধনকালে সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এস এম সাকিবুর রহমান বলেন, ভিটামিন এ শরীরের অত্যন্ত প্রয়োজনীয় অনুপুষ্টি যা শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখতে, চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি বজায় রাখতে, শিশুর গর্ভকালীন বৃদ্ধি স্বাভাবিক রাখতে, ত্বকের শুষ্কতা দূর করতে, রক্তস্বল্পতা প্রতিরোধ করতে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহয়তা করে। ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকান রোগ সহ চোখে অনেক ক্ষতিকর প্রভাব রোগ দেখা যায়।


এছাড়া ভিটামিন ‘এ’ এর অভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, ডায়রিয়ার ব্যপ্তিকাল বৃদ্ধিপায়, হামের জটিলতা দেয়া যায়, রক্তস্বল্পতা সহ অন্যান্য রোগ দেখা যায়। তাই ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনিং এ ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন এ খাওয়ানো অত্যন্ত জরুরী।


আজকের জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে গোপালগঞ্জের ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী শতভাগ শিশুকে অনার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান তিনি।


বিবার্তা/সঞ্জয়/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com