প্রথা ভেঙে প্রথমবারের মতো সমাবেশ করলেন রোহিঙ্গা নারীরা
প্রকাশ : ২৭ জুলাই ২০২৩, ২১:০৮
প্রথা ভেঙে প্রথমবারের মতো সমাবেশ করলেন রোহিঙ্গা নারীরা
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রত্যাবাসন কার্যক্রম দ্রুত বাস্তবায়নের দাবিতে সমাবেশ করেছে কক্সবাজারের উখিয়ার লম্বাশিয়া আশ্রয়শিবিরের রোহিঙ্গা নারীরা। সমাবেশে প্রচলিত প্রথা ভেঙে একসঙ্গে সমবেত হয় হাজারের বেশি রোহিঙ্গা নারী।


২৭ জুলাই, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উখিয়ার লম্বাশিয়া-১ ইস্ট ক্যাম্পে আয়োজিত এ সমাবেশের আয়োজন করে এফডিএমএন রিপ্রেজেনটেটিভ কমিটি। সমাবেশে উখিয়া-টেকনাফের ৩৩ ক্যাম্প থেকে অংশ নেন তারা।


সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান। এসময় তিনি বলেন, রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে স্বদেশে ফেরাতে বাংলাদেশ সরকার কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে।


রোহিঙ্গা নারীদের সমাবেশের প্রশংসা করে বলেন, বিশ্বায়নের এই সময়ে নারীর ক্ষমতায়নের বিকল্প নেই। পিছিয়ে পড়া জনগোষ্ঠী হওয়া সত্ত্বেও আজকে রোহিঙ্গা নারীরা প্রচলিত প্রথা ভেঙে এখানে জড়ো হয়েছেন- তা সত্যিই প্রশংসার যোগ্য।


২০নং ক্যাম্প থেকে আসা রোহিঙ্গা নারী নেত্রী রশিদা খাতুন বলেন, আমরা বাংলাদেশের মানুষের প্রতি কৃতজ্ঞ, তারা আমাদের আশ্রয় দিয়েছে। তবে এই আশ্রিত জীবন আর চাই না, ফিরতে চাই নিজেদের প্রিয় আরাকানে। আমরা মায়ের জাত, নিজেদের সন্তানদের নিজস্ব সংস্কৃতিতে বড় করতে হবে।


এফডিএমএন রিপ্রেজেনটেটিভ কমিটির নেতা মোহাম্মদ সৈয়দুল্লাহ বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ৫০ শতাংশই নারী, আমরা চেয়েছি আমাদের বাড়ি ফেরা কর্মসূচিতে তারা যুক্ত হোক


সমাবেশে উখিয়ার তানজিমারখোলা আশ্রয়শিবিরের রোহিঙ্গা নারী রশিদা খাতুন বলেন, আমরা বাংলাদেশের মানুষ ও সরকারের প্রতি কৃতজ্ঞ, তারা আমাদের আশ্রয় দিয়েছে। মাথা গোঁজার ঠাঁই করে দিয়েছে। কিন্তু আমরা এমন আশ্রিত জীবন চাই না, ফিরতে চাই নিজেদের প্রিয় জন্মভূমিতে।


সমাবেশের আয়োজক এফডিএমএন রিপ্রেজেন্টেটিভ কমিটির নেতা মোহাম্মদ সৈয়দুল্লাহ বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ৫০ শতাংশই নারী, আমরা চেয়েছি, আমাদের বাড়ি ফেরা কর্মসূচিতে তাঁরাও যুক্ত হোক এবং আজ সেটাই হলো। ঐক্যবদ্ধ হলে রোহিঙ্গা নারীদের থামানো যাবে না- আজ তারা সেটাই প্রমাণ করেছে। বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়ার ছয় বছরের মাথায় এই প্রথম দুই হাজার নারী সমাবেশ করে প্রত্যাবাসন কার্যক্রম দ্রুত বাস্তবায়নের দাবি জানালেন।


উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে প্রায় ১২ লাখ রোহিঙ্গা আশ্রিত আছেন। এর মধ্যে সাত লাখ এসেছেন ২০১৭ সালে দেশটির সেনাবাহিনীর নৃশংস নির্যাতনের মুখে। এরপর থেকে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের উদ্যোগ নেওয়া হলেও তা ভেস্তে যায়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com