কক্সবাজার টেকনাফে বিজিবি’র অভিযানে ইয়াবা উদ্ধার
প্রকাশ : ১৫ জুলাই ২০২৩, ২২:২২
কক্সবাজার টেকনাফে বিজিবি’র অভিযানে ইয়াবা উদ্ধার
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফে পৃথক অভিযান চালিয়ে ৩ লাখ ৩০ হাজার পিস ইয়াবা বড়ি উদ্ধার করেছে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)।টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ (বিজিবিএমএস) বিষয়টি নিশ্চিত করেন।


তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে শুক্রবার (১৪ জুলাই) দিবাগত রাতে টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়নের অধীনস্থ নাজিরপাড়া বিওপি’র দায়িত্বপূর্ণ বিআরএম-৫ হতে আনুমানিক ৫০০গজ উত্তর দিকে আলুগোলা নামক এলাকা দিয়ে মাদকের একটি বড় চালান মিয়ানমার হতে বাংলাদেশে আসতে পারে এমন গোপন সংবাদের ভিত্তিতে ব্যাটালিয়ন সদর এবং নাজিরপাড়া বিওপি থেকে দু’টি চোরাচালান প্রতিরোধ টহলদল কয়েকটি উপদলে বিভক্ত হয়ে বর্ণিত এলাকায় গমন করে।


কিছুক্ষণ পরে টহলদল তিনজন ব্যক্তিকে তিনটি কালো পলিথিনের ব্যাগ হাতে নিয়ে বেডিবাঁধ অতিক্রম করে সীমান্তের শূন্য লাইন হতে প্রায় ১ কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে আসতে দেখে।


তাদের গতিবিধি সন্দেহজনক মনে হলে টহলদল তাদের দিকে এগিয়ে যায়। ওই ব্যক্তিরা দূর থেকে বিজিবি উপস্থিতি টের পেয়ে তাদের হাতে থাকা তিনটি পলিথিনের ব্যাগ ফেলে দিয়ে দ্রুত দৌঁড়ে নাফনদীর পার্শ্বে কেওড়া বাগানের ভিতরে পালিয়ে যায়। টহলদল উল্লিখিত স্থানে তল্লাশি করে চোরাকারবারীদের ফেলে যাওয়া তিনটি পলিথিনের ব্যাগ হতে ১ লাখ ৫০ হাজার পিস ইয়াবা বড়ি উদ্ধার করে।


একই রাতে এমন সংবাদের ভিত্তিতে উক্ত টহলদল বর্ণিত এলাকার আলুগোলা (ভাংগা) মাছের প্রজেক্টের আইল, কেওড়া বাগান বেড়িবাঁধ এলাকায় অভিযান চালিয়ে শনিবার (১৫ জুলাই) সকাল সাড়ে ৬টায় মায়ানমার বাংলাদেশ সীমানার নাফনদী পার হয়ে তিনজন ব্যক্তি একটি প্লাস্টিকের বস্তা কাঁধে নিয়ে বেডিবাঁধ অতিক্রম করে বর্ণিত স্থান হয়ে বাংলাদেশের দিকে আসতে দেখে।


তাদের গতিবিধি সন্দেহজনক মনে হওয়ায় টহলদল তাদের দিকে এগিয়ে গেলে উক্ত ব্যক্তিরা দূর থেকে বিজিবি উপস্থিতি টের পেয়ে তাদের কাঁধে থাকা বস্তাটি ফেলে দ্রুত নাফনদীর পার্শ্বে অবস্থিত ঘন কেওড়া বাগানের ভিতরে পালিয়ে যায়।


টহলদল উল্লিখিত স্থানে তল্লাশি করে ফের চোরাকারবারিরা ফেলে যাওয়া বস্তার ভেতর থেকে ১ লাখ ৮০ হাজার পিস ইয়াবা বড়ি উদ্ধার করে।


পৃথক দুইটি অভিযানে মোট ৩ লাখ ৩০ হাজার পিস ইয়াবা উদ্ধার করতে সক্ষম হয় বিজিবি সদস্যরা। অভিযানে চোরাচালানীদের আটক করতে না পারায় পাচার হওয়া ইয়াবা বহনকারীদের শনাক্ত করতে সক্ষম হয়নি।


তবে ব্যাটালিয়নের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে বলে জানান ২বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ।


উদ্ধারকৃত ৩ লাখ ৩০ হাজার পিস ইয়াবা বর্তমানে উক্ত ব্যাটেলিয়ন সদরের স্টোরে জমা রাখা হয়েছে। প্রয়োজনীয় আইনি কার্যক্রম শেষে পরবর্তীতে তা ঊর্ধ্বতন কর্মকর্তা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, মিডিয়া কর্মীদের উপস্থিতিতে ধ্বংস করা হবে বলে জানান বিজিবি'র ওই কর্মকর্তা।


বিবার্তা/পুণ্যবর্ধন/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com