হাসপাতালে প্রবীণ স্বাস্থ্যসেবা কর্নার উদ্বোধন
প্রকাশ : ১৭ জুন ২০২৩, ১৬:৪৩
হাসপাতালে প্রবীণ স্বাস্থ্যসেবা কর্নার উদ্বোধন
গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লাঠিতে ভর করে নাতির সহযোগিতায় হাসপাতালের প্রবীণ স্বাস্থ্যসেবা কর্নারে এসেছেন ৭০ বছর বয়সী হাজী লোকমান হোসেন। উচ্চ রক্তচাপ, ডায়েবেটিক, শ্রবণ সমস্যাসহ নানারোগে আক্রান্ত তিনি।


এক সময় সমাজ ও দেশের জন্য তার সোনালি সময় দিলেও আজ নিজেই সমাজ ও পরিবারের কাছে তিনি বোঝা। তার মতো প্রবীণ বিষ্ণ চন্দ্র, রাহেলা বেগম, কামাল হোসেনসহ অনেকে এসেছেন গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রবীণ স্বাস্থ্যসেবা কর্নারে চিকিৎসা নিতে। ষাটোর্ধে প্রবীণদের জন্য সরকারি হাসপাতালে খোলা হয়েছে ‘প্রবীণ স্বাস্থ্যসেবা কর্নার’।


নাটোরের গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ‘প্রবীণ স্বাস্থ্যসেবা কর্নার’ নামে বিশেষ সেবা কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে।


১৭ জুন, শনিবার সকাল ১১ টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৪৪নং কক্ষে ফিতাকেটে বিশেষ ওই কর্নার উদ্বোধন করা হয়।


আয়োজক সূত্রে জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমান ২০২০ সালে নিজস্ব উদ্যোগে উপজেলার খুবজীপুরে প্রবীণ স্বাস্থ্য সেবা কেন্দ্র চালু করেন। সেটির কার্যক্রম সারাদেশে প্রশংসীত হয়।


বর্তমান সরকার পাইলট প্রকল্প হিসাবে এটি সারাদেশে চালুর উদ্যোগ গ্রহণ করেছেন। তার ধারাবাহিকতার গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রবীণ স্বাস্থ্যসেবা কর্নার চালু করা হলো।


ফিতাকেটে উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন। এসময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মুজাহিদুল ইসলাম, গুরুদাসপুর সরকারি পাইলট স্কুলের প্রধান শিক্ষক জাহাঙ্গির আলোম মিঠু, সমাজসেবা কর্মকর্তা শফিকুল ইসলাম, খুবজীপুর ইউনিয়ন প্রবীণ স্বাস্থ্য কেন্দ্রের সমন্বায়ক অধ্যাপক গোলাম মোস্তফা, চলনবিল প্রেসক্লাবের সভাপতি এমএম আলী আক্কাছ, রিপোর্টার্স ক্লাবের সভাপতি সাজেদুর রহমানসহ সুধীজন উপস্থিত ছিলেন।


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মুজাহিদুল ইসলাম বলেন, প্রবীণ স্বাস্থ্যসেবা কার্যক্রম বর্তমান সরকারের একটি বিশেষ পাইলট প্রকল্প। গুরুদাসপুর হাসপাতালে দেশের প্রথম এ সেবা কর্নার চালু হলো। এখন থেকে এ হাসপাতালে ৬০ ঊর্ধ্ব প্রবীণ নারী পুরুষ বিনামূল্যে বিশেষত ডায়বেটিক, উচ্চ রক্তচাপ পরীক্ষা ও ওষুধ পাবেন।


সেবা প্রত্যাশীদের হাসপাতালের একটি বিশেষ কার্ড প্রদান করা হচ্ছে। ডাটাবেজে তাদের সকল তথ্য ও রোগের বর্ণনা লিপিবদ্ধ করা হচ্ছে। উপজেলার প্রবীণ জনগোষ্ঠীকে এ সেবার আওতায় আনা এ কার্যক্রমের লক্ষ্য।


বিবার্তা/জনি/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com