স্মার্ট ওয়াচ বাঁচাল জীবন!
প্রকাশ : ১১ নভেম্বর ২০২৩, ১০:৪১
স্মার্ট ওয়াচ বাঁচাল জীবন!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাজ্যের সোয়ানসির মরিসটন এলাকায় প্রতিদিন সকালেই দৌড়াতে যান হকি ওয়েলসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পল ওয়াফাম।


হঠাৎ তাঁর বুকে চিনচিনে ব্যথা শুরু হয়। পরমুহূর্তে ৪২ বছর বয়সী পল সড়কে হাঁটু গেড়ে বসেন। কোনোরকম তিনি স্মার্ট ওয়াচ ব্যবহার করে স্ত্রীকে ফোন দেন।


সৌভাগ্যবশত স্ত্রী লাওরা পাঁচ মিনিটের দূরত্বে অবস্থান করছিলেন। তিনি দ্রুত এসে পলকে হাসপাতালে নিয়ে যান।


ওয়েলস অনলাইনের খবরে বলা হয়, হাসপাতাল থেকে জানানো হয় পল হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছেন। তাঁর ধমনিতে ব্লক রয়েছে।


ওয়েলস অনলাইনের খবরে বলা হয়, দ্রুত পলকে মরিসন হাসপাতালের কার্ডিয়াক সেন্টারে নেওয়া হয়। সেখানে তাঁর এনজিওপ্লাস্টি এবং একটি স্টেন্ট লাগানো হয়। চিকিৎসকেরা পলকে বলেছিলেন, তাঁর পালমোনারি এডিমাও রয়েছে। এটি এমন একটি অবস্থা, যেখানে ফুসফুস তরল পদার্থে পূর্ণ হয়ে যায়।


পল বলেন, হার্টঅ্যাটাক ও পালমোনারি এডিমার খবরে তিনি বড় ধাক্কা খেয়েছেন। কারণ, তিনি সব সময় স্বাস্থ্যকর জীবন যাপন করার চেষ্টা করেন। পল বলেন, ‘আমার ওজন বেশি না এবং নিজেকে ফিট রাখার চেষ্টা করি।’


তবে এবারই প্রথম কারও জীবন বাঁচাতে স্মার্ট ওয়াচ সাহায্য করেছে, এমনটা নয়। এ বছরের মার্চে সংযুক্ত আরব আমিরাতের এক নাগরিককে তাঁর স্বাস্থ্যের অবনতি হচ্ছে সেই আভাস দিয়েছিল স্মার্ট ওয়াচ।


নেধাল মোহাম্মদ আল রহমান খালিজ টাইমসকে বলেন, তিনি তাঁর বন্ধু ও পরিবারের সদস্যদের সঙ্গে এক পুনর্মিলনী অনুষ্ঠানে ছিলেন। আচমকা তাঁর হাতে থাকা স্মার্ট ওয়াচটি অবিরাম শব্দ করতে থাকে। কিন্তু তিনি তাঁর শরীরে কোনো ধরনের অস্বস্তি বোধ না করায় প্রথম বিষয়টিকে পাত্তা দেননি। কিন্তু টানা কয়েক দিন ধরে এই সতর্কসংকেত চলতে থাকায় তিনি চিকিৎসক দেখান ও পরীক্ষা-নিরীক্ষা করান।


পরে দেখা যায়, নেধাল মোহাম্মদের ধমনিগুলোর ৭০ থেকে ৮০ শতাংশে ব্লক রয়েছে। ছয় মাস পর তাঁর ওপেন হার্ট অস্ত্রোপচার করতে হয়।


নেধাল তাঁর স্মার্ট ওয়াচের প্রতি কৃতজ্ঞ। তিনি বলেন, ‘এই আগাম সংকেত না থাকলে আমি এখন কোথায় থাকতাম, জানি না। এটা ভাবতেই ভয় লাগে, আমার হাতে যদি সাধারণ ঘড়ি থাকত, তাহলে আমার কী ঘটতে পারত।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com