বিশ্বের সবচেয়ে ছোট ছাগল ঠাকুরগাঁওয়ে
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৪৪
বিশ্বের সবচেয়ে ছোট ছাগল ঠাকুরগাঁওয়ে
ঠাকুরগাঁওয় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঠাকুরগাঁওয়ে দেখা মিলেছে মাত্র ১৪ ইঞ্চি উচ্চতার বেন্থাম প্রজাতির ছাগল। সদর উপজেলার ভুল্লি থানার ছোট বালিয়া ইউনিয়নের এসএস এগ্রো ফার্মে ১৪ ইঞ্চির এই ছাগলটির দেখা মেলে। খামার মালিকের দাবি ২ বছর ৪ মাস বয়সের এই ছাগলটি বিশ্বের সবচেয়ে ছোট আকৃতির ছাগল।


তিনি আরও বলেন, আমার কাছে যে দুটি ছাগল রয়েছে একটি পুরুষ ছাগল আরেকটি মাদী ছাগল। দুটি দেখতে সাদা রঙের ও শান্ত স্বভাবের। এদেরকে স্বাভাবিক ছাগলের খাবার দিলেই হয়। ইতোমধ্যে আমি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানোর জন্য আবেদন করেছি। আমি মনে করি এই ছাগলটি বিশ্বের সব থেকে ছোট ছাগল। দেশী জাতের মধ্যে ছোট থাকতে পারে কিন্তু বেন্থাম জাতের মধ্যে এত ছোট দেখা যায় না। ইতোমধ্যেই এই ছাগলটি প্রাণিসম্পদ অধিদফতরের মেলায় নিয়ে যাওয়া হয়েছে।


ছোট ছাগলটি দেখতে আসা কালাম বলেন, এই জাতের ছাগলের মধ্যে এটাই সবচেয়ে ছোট ছাগল বলে দাবি করছেন এই খামারের মালিক। তাই আমরা ছাগলটি দেখতে এসেছি। সত্যিই ছাগলটি আকারে অনেক ছোট। আমার কাছে মনে হয়েছে এই জাতের ছাগল এটিই সবথেকে ছোট আকৃতির।


এ বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলার প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তা ডা. হেমন্ত কুমার রায় বলেন, এই ছাগল যে পৃথিবীর সবচেয়ে ছোট ছাগল সেটার প্রমাণ এখন পর্যন্ত আমাদের কাছে নেই। তবে ছাগলটি আসলেই স্বাভাবিকের তুলনায় অনেক ছোট আকৃতির। ইতোমধ্যেই আমি অনলাইনে এই প্রজাতির ছাগল খুঁজেছি। এখন পর্যন্ত আমার চোখে এর থেকে ছোট আকৃতির ছাগল পড়েনি। এই জাতের ছাগলের মধ্যে এটি সবচাইতে ছোট ছাগল বলে আমার ধারণা। তবে এখন পর্যন্ত কোনো ধরনের প্রমাণ আমাদের কাছে নেই। ছাগল মালিক গ্রিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানোর জন্য আবেদন করেছে, দেখা যাক কী হয়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com