আফ্রিকার শিশুদের শিক্ষার জন্য ১০ লাখ মার্কিন ডলার তহবিল তোলার লক্ষ্যে
টানা ৬০ ঘণ্টা দাবা খেলে বিশ্ব রেকর্ড!
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৫৯
টানা ৬০ ঘণ্টা দাবা খেলে বিশ্ব রেকর্ড!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাইজেরিয়ায় চ্যাম্পিয়ন দাবাড়ু তুন্দে ওনাকোয়া সাহায্য করতে চান আফ্রিকার পিছিয়ে পড়া শিশুশিক্ষার্থীদের।


আফ্রিকার শিশুদের শিক্ষার জন্য ১০ লাখ মার্কিন ডলার তহবিল তোলার লক্ষ্যে দাবার ম্যারাথনে নামেন তিনি। এই তহবিল সংগ্রহে তিনি দাবা খেলে একটি বিশ্ব রেকর্ড গড়েছেন। এ রেকর্ড গড়তে টানা ৬০ ঘণ্টা দাবা খেলতে হয়েছে তাকে।


তুন্দে ওনাকোয়ার জন্য দাবা খেলার এ আয়োজন করা হয়েছিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের টাইমস স্কয়ারে। গত বুধবার সেখানে দাবা খেলতে বসেন ওনাকোয়া।


তুন্দে ওনাকোয়ার আগে এই রেকর্ডের অধিকারী ছিলেন নরওয়ের হালভার্ড হাউং ও জুর ফারকিংস্ট্যাড। টানা ৫৬ ঘণ্টা ৯ মিনিট ৩৭ সেকেন্ড দাবা খেলে ২০১৮ সাল থেকে এই রেকর্ড তাঁদের দখলে ছিল। রেকর্ডটি ভাঙতে হলে ওনাকোয়াকে এর চেয়ে বেশি সময় দাবা খেললেই হতো। কিন্তু বুধবার শুরু করার পর শনিবার স্থানীয় সময় দিবাগত রাত ১২টা ৪০ মিনিট পর্যন্ত টানা ৬০ ঘণ্টা দাবা খেলেন তিনি।



বিশ্ব রেকর্ডের অধিকারী হওয়ার প্রতিক্রিয়ায় তুন্দে ওনাকোয়া বলেন, ‘বর্তমানে কেমন অনুভূতি হচ্ছে, সেটা প্রকাশ করার মতো ভাষা আমার জানা নেই। কিন্ত এটা জানি যে সত্যিকার অর্থে উল্লেখ করার মতো কিছু একটা আমি করেছি। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনেক নাইজেরিয়ান এসেছিলেন। আমি যতক্ষণ খেলেছি, সেই পুরোটা সময় তাঁরা আমাকে নেচে–গেয়ে উৎসাহ দেওয়ায় কাজটা সহজ হয়ে গিয়েছিল।’



দাবার এই ম্যারাথনে ওনাকোয়ার প্রতিপক্ষ ছিলেন আমেরিকান দাবাড়ু শন মার্তিনেজ। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের এ–সংক্রান্ত নিয়ম মেনে তাঁরা দাবা খেলেন। নিয়ম অনুযায়ী কোনো ধরনের বিরতি না দিয়ে দাবা খেলতে হয়।


ওনাকোয়ার ব্যক্তিগত সহকারী তাইও আদেইয়েমি জানান যে খেলার প্রথম ২০ ঘণ্টায় ২২ হাজার মার্কিন ডলার সংগৃহীত হয়েছে। তবে পুরো খেলায় কত তহবিল উঠেছে, সে হিসাব তাৎক্ষণিকভাবে দিতে পারেননি।


বিশ্ব রেকর্ডের অধিকারী হওয়ায় তুন্দে ওনাকোয়াকে অভিনন্দন জানিয়েছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা তিনুবু। এক বিবৃতিতে তিনি বলেন, নাইজেরিয়ার তরুণদের মধ্যে ইতিবাচক পরিবর্তনের যে মনোভাব ও সৎসাহস রয়েছে,


এই রেকর্ড গড়ার মাধ্যমে ওনাকোয়া তারই প্রতিফলন ঘটালেন। তবে ওনাকোয়ার রেকর্ড নিয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। কোনো রেকর্ড হলে তার স্বীকৃতি দিতে সংগঠনটি কখনো কখনো কয়েক সপ্তাহ সময় নেয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com