লাখো ব্যাঙে চলন্ত সড়ক!
প্রকাশ : ২৫ জুলাই ২০২৩, ১১:১৫
লাখো ব্যাঙে চলন্ত সড়ক!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যের স্টকটনের একটি সড়কে সম্প্রতি একটি বিরল দৃশ্য দেখা গেছে। অনেকটা জায়গাজুড়ে লাখ লাখ ছোট ব্যাঙ লাফিয়ে লাফিয়ে সড়কটি পার হচ্ছিল।


মার্কিন গণমাধ্যম সিএনবিসি-সংশ্লিষ্ট কেএসএল টিভির তথ্যমতে, এত বিপুলসংখ্যক ব্যাঙের এভাবে সড়ক পার হওয়ার এই ঘটনা দেখে প্রত্যক্ষদর্শীসহ জীববিজ্ঞানীরা বিস্মিত।


ঘটনাটির এক প্রত্যক্ষদর্শী মেরি হুলেট কেএসএল টিভিকে বলেন, ১৯ জুলাই তিনি গাড়ি চালিয়ে বিমানবন্দর থেকে তাঁর বাড়িতে ফিরছিলেন। সিলভার অ্যাভিনিউয়ের ‘এস কার্ভস’ নামে পরিচিত এলাকায় এসে তিনি লাখো ব্যাঙের এই সড়ক পার হওয়ার দৃশ্য দেখতে পান।


মেরি হুলেট বলেন, তিনি শুরুতে সড়কে তাঁর সামনে থাকা গাড়িগুলো থেমে থাকতে দেখেন। পরে বিপুলসংখ্যক ছোট ব্যাঙের সড়ক পার হওয়ার দৃশ্য দেখেন। এই দৃশ্য দেখে তাঁর মনে হয়েছিল, তিনি যেন একটা চলন্ত রাস্তা দেখতে পাচ্ছেন।


মেরি হুলেট প্রথমে ভেবেছিলেন, তিনি ক্লান্ত বলে হয়তো ভুল কিছু দেখছেন। পরে ভালো করে তাকিয়ে দেখেন, ভুল নয়, সত্যিই এগুলো ব্যাঙ। লাখ লাখ ব্যাঙ দল বেঁধে লাফিয়ে লাফিয়ে সড়ক পার হচ্ছে।


ব্যাঙগুলো এক মাইলের বেশি দীর্ঘ সড়কজুড়ে ছড়িয়ে ছিল। কেএসএল টিভিকে মেরি হুলেট বলেন, লাখো ব্যাঙের সড়ক পার হওয়ার এই দৃশ্য দেখে তিনি মনে মনে বলছিলেন, এখানে হচ্ছেটা কী?


স্থানীয় বন্য প্রাণী বিভাগের কর্মকর্তা ক্রিস ক্রকেটের ভাষ্য, ছোট ব্যাঙগুলো সম্ভবত স্থানীয় শুকনো রাশ হ্রদের চারপাশে জন্ম নিয়েছে। তারা এখন বসবাসের এলাকা ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। তারা জন্মস্থান ছেড়ে আশপাশের পাহাড়ে স্থানান্তরিত হওয়ার জন্য এই সময়কে উপযুক্ত মনে করেছে।


তবে এই গণস্থানান্তর অনেক ব্যাঙের জন্য বিপদ হয়ে এসেছে। কারণ, সড়ক পার হওয়ার সময় অনেক ব্যাঙের ওপর দিয়ে গাড়ি চলে গেছে। স্থানীয় কিছু লোকজন বলেন, তাঁরা এই ব্যাঙের পালকে বাঁচাতে সড়ক দিয়ে চলাচল করা গাড়িগুলো নিয়ন্ত্রণের চেষ্টা করেছিলেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com