মাহমুদউল্লাহর সেঞ্চুরির পর ইনিংস ঘোষণা, জিম্বাবুয়ের লক্ষ্য ৪৪৩
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ১৫:০০
মাহমুদউল্লাহর সেঞ্চুরির পর ইনিংস ঘোষণা, জিম্বাবুয়ের লক্ষ্য ৪৪৩
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১০ সালের পর টেস্টে প্রথম সেঞ্চুরি পেলেন বাংলাদেশের ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক মাহমুদউল্লাহ। ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির জন্য তাকে অপেক্ষা করতে হলো ৮ বছর।


তার ১০১ রানের ইনিংসের সাথে যোগ হয়েছে মোহাম্মদ মিথুনের প্রথম টেস্ট ফিফটি। দুইয়ে মিলে মিরপুর টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২২৪ রান তুলে জিম্বাবুয়ের সামনে ৪৪৩ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিয়েছে বাংলাদেশ।


তিন অংকে পৌঁছতে মাহমুদউল্লাহ খেলেছেন ১২২ বল এবং হাঁকিয়েছেন চারটি চার, দুটি ছক্কা। তার সেঞ্চুরির সাথে সাথেই চা বিরতি দেয়া হয়। বাংলদেশও বিশাল লিড নিয়ে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে।


মিথুন ৬৭ করেছেন ১১০ বলে। মেরেছেন চারটি চার ও একটি ছয়। এই দুইয়ের মধ্যে ১১৮ রানের জুটি এমন একটা সময় গড়ে উঠেছিল, যখন বাংলাদেশ বেশ বিপর্যয়ে। জিম্বাবুয়েকে ফলোঅন না করিয়ে আজ চতুর্থ দিনের শুরুতেই নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ।


কিন্তু ইনিংসের শুরুতেই দ্রুত ফিরে যান টপ অর্ডারের ৪ ব্যাটসম্যান। লিটন দাস, ইমরুল কায়েসের সঙ্গে ফেরেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুমিনুল আর ডাবল সেঞ্চুরির মালিক মুশফিকুর রহিম।


মিথুনের বিদায়ের পর উইকেটে এসে আরিফুল হক অবশ্য খুব বেশি সময় টিকে থাকতে পারেননি। ৫ রান করে শন উইলিয়ামসের বলে বোল্ড হয়েছেন তিনি। মেহেদী মিরাজ ৩৪ বলে ২৭ করে অপরাজিত ছিলেন মাহমুদউল্লাহর সঙ্গে।


এই ম্যাচ জিততে হলে জিম্বাবুয়েকে করতে হবে ৪৪৩ রান। যা এক কথায় বলতে গেলে অসম্ভব! ম্যাচ ড্র করতে হলেও খেলতে হবে দেড় দিন, চার সেশন। মিরপুরের ঘূর্ণি উইকেটে সেটা কতটুকু সম্ভব হবে তা নির্ভর করছে বাংলাদেশি স্পিনারদের ওপর।


টেস্ট জিততে বিশ্ব রেকর্ড গড়তে হবে জিম্বাবুয়েকে। টেস্টে সর্বোচ্চ ৪১৮ রানের লক্ষ্য তাড়া করে জয়ের কৃতিত্ব ওয়েস্ট ইন্ডিজের। ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কীর্তি গড়েছিল তারা।


শের-ই-বাংলায় সর্বোচ্চ ২০৯ রানের লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড ইংল্যান্ডের। ২০১০ সালে স্বাগতিকদের হারিয়ে এই রেকর্ড গড়েছিল তারা।


সংক্ষিপ্ত স্কোর:


বাংলাদেশ ১ম ইনিংস: ৫২২/৭ (ইনিংস ঘোষণা)


জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৩০৪


বাংলাদেশ ২য় ইনিংস: ৫৪ ওভারে ২২৪/৬ (ইনিংস ঘোষণা) (লিটন ৬, ইমরুল ৩, মুমিনুল ১, মিঠুন ৬৭, মুশফিক ৭, মাহমুদউল্লাহ ১০১*, আরিফুল ৫, মিরাজ ২৭*; জার্ভিস ১১-২-২৭-২, টিরিপানো ১১-১-৩১-২, উইলিয়ামস ১৬-২-৬৯-১, রাজা ৭-০-৩৯-১, মাভুটা ৯-০-৫২-০)।


বিবার্তা/জাকিয়া


>>বড় লিডের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, সংগ্রহ ১২০/৪


>>ব্যাটিংয়ে নেমে ৩ উইকেট হারাল বাংলাদেশ





সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com