ভারত-ইংল্যান্ড টেস্ট: কুলদীপ-অশ্বিনের ঘূর্ণিতে অলআউট ইংল্যান্ড
প্রকাশ : ০৭ মার্চ ২০২৪, ১৭:৩২
ভারত-ইংল্যান্ড টেস্ট: কুলদীপ-অশ্বিনের ঘূর্ণিতে অলআউট ইংল্যান্ড
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ধর্মশালা স্টেডিয়াম স্টেডিয়ামে সিরিজের পঞ্চম টেস্টে মুখোমুখি ভারত ও ইংল্যান্ড। প্রথম ম্যাচ হারের পর টানা তিন জয়ে সিরিজ আগেই নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। যে কারণে ধর্মশালায় শেষ ম্যাচটা শুধুই নিয়মরক্ষার। এমন নিয়মরক্ষার উত্তাপহীন ম্যাচেও শুরুতেই পিছিয়ে গেল সফরকারীরা। শুরুতে ব্যাট করতে নেমে মাত্র ২১৮ রানেই গুটিয়ে গেছে ইংল্যান্ড।


৭ মার্চ, বৃহস্পতিবার টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। শুরুর দিকে বেশ সাবলীলই খেলছিলেন ইংলিশ ব্যাটাররা। মধ্যাহ্ন বিরতির পরই চিত্র বদলে যায়। ভয়ংকর হয়ে ওঠা কুলদীপ যাদবের ঘূর্ণির কোনো জবাব তাদের কাছে ছিল না। চা বিরতির আগেই ৫ উইকেট পূর্ণ করেন কুলদীপ।


কুলদীপকে সঙ্গ দিলেন বাকি দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। শততম টেস্ট খেলতে নামা অশ্বিন নিলেন ৪ উইকেট। বাকি এক উইকেট নিলেন জাদেজা। তাদের দাপটে বেশিদূর এগোতে পারল না স্টোকস বাহিনী। ২১৮ রানেই থেমে যায় তাদের ইনিংস। দলের হয়ে ১০৮ বলে ৭৯ রান করেছেন জ্যাক ক্রাউলি। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২৯ রানের ইনিংস খেলেছেন অশ্বিনের মতো শততম টেস্ট খেলতে নামা জনি বেয়ারস্টো।


এর আগে উদ্বোধনী জুটিতে ভালোই খেলছিলেন বেন ডাকেট ও ক্রাউলি। বিপরীতে প্রথম স্পেলে খুব একটা সুবিধা করতে পারেননি বুমরাহ-সিরাজরা। দুই পেসারের প্রথম স্পেলের পরে স্পিনারদের হাতে বল তুলে দিয়েই সাফল্য পেলেন রোহিত। কুলদীপের প্রথম ওভারেই বড় শট খেলতে গিয়েছিলেন ডাকেট। ব্যাটে-বলে হয়নি। পেছন দিকে বেশ খানিকটা দৌড়়ে ঝাঁপিয়ে পড়ে ক্যাচ ধরেন শুভমান গিল। ২৭ রানে ফেরেন ডাকেট।


অন্যদিকে, রানের গতি বাড়াচ্ছিলেন ক্রাউলি। তাকে সঙ্গ দেন ওলি পোপ। মধ্যাহ্নভোজের আগেই অর্ধশতরান পূর্ণ করেন ক্রাউলি। বিরতির ঠিক আগেই ইংল্যান্ডকে আরও একটি ধাক্কা দেন কুলদীপ। তার বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে খেলতে গিয়ে ১১ রানের মাথায় স্টাম্প আউট হন পোপ। ১০০ রানে ২ উইকেট হারায় ইংল্যান্ড।


লাঞ্চের কিছু পরেই ফের আঘাত হানেন কুলদীপ। এবার তিনি উইকেটে থিতু হয়ে যাওয়া ক্রাউলিকে ফেরালে। তার ব্যাট ও প্যাডের ফাঁক দিয়ে উইকেটে গিয়ে লাগে বল। ৭৯ রানে থামলেন ইংলিশ ওপেনার। জনি বেয়ারস্টো শুরু থেকে মারমুখী মেজাজে ছিলেন। কিন্তু ব্যক্তিগত ২৯ রান করে কুলদীপের বলে আউট হন। তার দারুণ ক্যাচ ধরেন ধ্রুব জুরেল।


পরের ওভারেই জো রুটকে আউট করেন রবীন্দ্র জাদেজা। আরও এক বার ব্যর্থ হলেন স্টোকস। ব্যাকফুটে খেলতে গিয়ে খালি হাতে ফিরলেন ইংল্যান্ড অধিনায়ক। কুলদীপ, জাদেজার পরে উইকেট নেন অশ্বিনও। নিজের শততম টেস্ট খেলতে নেমে টম হার্টলিকে আউট করেন তিনি। চা বিরতির পরে দু’টি ওভারে আক্রমণাত্মক ব্যাটিং করেন ফোকস। কিন্তু বেশিক্ষণ খেলতে পারেননি তিনি। ইংল্যান্ডের বাকি দু’টি উইকেট তুলে নেন অশ্বিন। ২১৮ রানে শেষ হয় স্টোকসদের ইনিংস।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com