বিশ্বকাপে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে বাংলাদেশি পেসাররা
প্রকাশ : ০৩ নভেম্বর ২০২৩, ২২:১৩
বিশ্বকাপে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে বাংলাদেশি পেসাররা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক বাউন্ডারি, ছক্কা আর সেঞ্চুরি হয়েছে এবার।যদিও ভারতে বেশিরভাগ পিচ ব্যাটিং বান্ধব, ভক্তরা এখনও তাদের পেসারদের কাছ থেকে কিছু বিস্ফোরক স্পেল দেখার আশায় ছিল। দলগত স্কোরলাইনও আগের যে কোনো সময়ের চেয়ে বেশি।


সেখানে পেসারদের আর কিইবা করার আছে? পরিসংখ্যান বলছে, ব্যাটাররা প্রায় খেলায় চার ও ছক্কায় রানের নহর বইয়ে দিলেও বোলাররা শুধুই মার খাচ্ছেন, এমন নয়।


ভারতের জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ, নিউজিল্যান্ডের ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্টরা কিন্তু ঠিকই ভালো বল করছেন। ব্যর্থ শুধু বাংলাদেশের পেসাররা।


তাসকিন, মোস্তাফিজ ও হাসান মাহমুদের অবস্থা খুবই খারাপ। ৫ ম্যাচে তাসকিন নিয়েছেন ৪ উইকেট। সেরা বোলিং পরিসংখ্যান ২/৪৩। ‘কাটারমাস্টার’ খ্যাত মুস্তাফিজও ৭ ম্যাচে মাত্র ৪ উইকেট নিয়েছেন। সেরা বোলিং ২/৩৬। এছাড়াও, হাসান মাহমুদ দুই ম্যাচে ৩ উইকেট নিয়েছেন (সেরা বোলিং ২/৬৭)।


বাংলাদেশের পেসাররা ব্যর্থ কারণ তারা বুঝতে পারছেন না কখন কি বল করতে হবে, কোন লাইন এবং লেন্থে করবে। যেখানে উইকেটের গতি, প্রকৃতি আর চরিত্র বুঝে জায়গামতো বল ফেলার চেষ্টা করে সফল ওই সব পেসাররা। নতুন ও পুরোনো বলে যখন যে লাইন ও লেন্থে বল করা দরকার, তারা তা-ই করছেন। ভাইটাল ব্রেক থ্রু উপহার দিচ্ছেন নিয়মিত।


এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ বার ৫ উইকেট দখলের ঘটনা ঘটেছে। যার ৪ বার পেসাররাই ওই কৃতিত্ব দেখিয়েছেন। এর মধ্যে ভারতের পেসার মোহাম্মদ শামি একাই ২ বার, শ্রীলঙ্কার মাদুশঙ্কা আর পাকিস্তানের শাহিন আফ্রিদি একবার করে নিয়েছেন ৫ উইকেট।


সপ্তম রাউন্ড শেষে এ মুহূর্তে উইকেট শিকারে সবার ওপরে অবস্থান করছেন শ্রীলঙ্কার ফাস্টবোলার মাদুশঙ্কা। তার উইকেট সংখ্যা ১৮টি। এককভাবে তৃতীয় স্থানে আছেন ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ। তার ঝুলিতে জমা পড়েছে ৭ ম্যাচে ১৫ উইকেট।


পেসারদের টপকে এখন পর্যন্ত বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বাধিক উইকেট শিকারি অফস্পিনার মেহেদি হাসান মিরাজ। বোলিং গড়ে মিরাজের স্থান ২০ নম্বরে। শরিফুল ইসলাম ৭ ম্যাচে ৮ উইকেট পেয়ে আছেন ৯ জনের সাথে যৌথভাবে ৯ নম্বরে।


শেষ মুহূর্তে দলে জায়গা পেয়ে ৬ থেকে ৮ নম্বরে নেমে ৫ বার ব্যাট করা মাহমুদউল্লাহ রিয়াদ (একটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরিসহ ২৭৪) দলের টপ স্কোরার। সেই দলের পেসারদের বলেও ধার নেই। আর তাই বাংলাদেশ তলানিতে ।


বির্বাতা/রবিন/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com