শ্রীলঙ্কার লজ্জার হারে ভারত সেমিফাইনালে
প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩, ২১:৪১
শ্রীলঙ্কার লজ্জার হারে ভারত সেমিফাইনালে
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলমান ওয়ানডে বিশ্বকাপে অপ্রতিরোধ্য ভারতের সামনে কেউই দাঁড়াতে পারছে না। আজ মুম্বাইয়ের ওয়াংখেড়েতে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের সপ্তম ম্যাচে রীতিমতো ইতিহাস রচনা করে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে রোহিত শর্মার দল।


১৪ রানে ৬ উইকেট, ২৯ রানে ৮টি। পরিসংখ্যান ঘাঁটা ছাড়া উপায় ছিল না। লঙ্কানরা যে রীতিমতো দুঃস্বপ্নের ব্যাটিং করেছে। পরিসংখ্যান দেখাচ্ছে, ওয়ানডে ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ডটি ৩৫ রানের, আর বিশ্বকাপে সেটি ৩৬। দুই রেকর্ডই হুমকির মুখে ছিল।


কিছুদিন আগে ঘরের মাঠে হওয়া ফাইনালে মাত্র ৫০ রানে অলআউটের লজ্জায় ডুবে লঙ্কানরা। এবার বিশ্বকাপ মঞ্চেও তারা একই গণ্ডিতেই আটকে গেছে। একেবারে অবিশ্বাস্য! ভারতের দেওয়া ৩৫৭ রানের জবাবে মাত্র ৫৫ রানেই গুঁড়িয়ে গেছে লঙ্কানদের ইনিংস। যা বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয় বড় হার (৩০২ রান)।


২ নভেম্বর, বৃহস্পতিবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৩৫৮ রানের লক্ষ্য তাড়ায় লঙ্কানরা ক্রিজে দাঁড়াতেই পারেনি। তাদের ৫ ব্যাটারই আউট হন রানের খাতা খোলার আগে। দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেন মাত্র ৩ ব্যাটার। বিপরীতে উইকেট শিকারে প্রতিযোগিতা করেছেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজরা। তবে সেই দৌড়ে সেরা শামি। ভারতের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট পাওয়ার দিনে ডানহাতি পেসার মাত্র ১৮ রান খরচায় নেন ৫ উইকেট। এছাড়া ১৬ রানে সিরাজ ৩ উইকেট এবং একটি করে শিকার করেন জসপ্রিত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা।


এর আগে ব্যাট করতে নেমে শুরুতেই রোহিত শর্মার উইকেটে হারিয়ে চাপে পড়ে ইন্ডিয়া।


তবে ২য় উইকেট জুটিতে শুরুর ধাক্কা সামাল দেন তরুণ ওপেনার শুভমান গিল ও অভিজ্ঞ ব্যাটার ভিরাট কোহলি। তবে ব্যাটিং শেষে লঙ্কানদের ৩৫৮ রানের পাহাড়সম লক্ষ্য দিয়েছে রোহিত শর্মার ভারত।


এই ম্যাচ জিতলেই সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করবে ভারত । অন্যদিকে সেমির আশা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প নেই লঙ্কানদের।


প্রথম পাওয়ারপ্লেতে এই দুই ব্যাটার মিলে ৬০ রান তুলেন। সেঞ্চুরির খুব কাছে গেলেও দু'জনকেই হতাশায় ডুবান লঙ্কান পেসার দিলশান মাদুশাঙ্কা।তারা দু’জনে মিলে গড়েন ১৮৯ রানের জুটি। গিলকে ৯২ রানে এবং কোহলিকে ফেরান ৮৮ রানে।


শেষদিকে টর্নেডো ইনিংস খেলেছেন শ্রেয়াস আইয়ার, ৫৬ বলে তার রান ৮২। ভিরাট কোহলি, শুভমান গিল এবং শ্রেয়াস আইয়াররে দানবীয় ইনিংস লঙ্কানদের রানের পাহাড়ের নিচে চাপা দিল ভারত।


শ্রীলঙ্কার হয়ে ৫ উইকেট নিয়েছেন দিলশান মাদুশাঙ্কা। দুশমন্থ চামিরা নিয়েছেন একটি উইকেট।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com