বিশ্বকাপ আসরে ঐতিহাসিক জয় পেল আফগানরা
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ২২:৩৯
বিশ্বকাপ আসরে ঐতিহাসিক জয় পেল আফগানরা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল আফগান ক্রিকেট টিম। ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয় পেয়েছে আফগানিস্তান। বিশ্বকাপের মঞ্চে প্রথমবারের মতো ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বাদ পেল রশিদ খানরা।


১৫ অক্টোবর, রবিবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টস হেরে ব্যাটিং করতে নেমে ৪৯ ওভার ৫ বলে ২৮৪ রান তুলে অলআউট হয় আফগানিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৮০ রান করেন রহমানুল্লাহ গুরবাজ। ইংল্যান্ডের হয়ে ৪২ রানে ৩ উইকেট শিকার করেন আদিল রশিদ।


জবাবে ৪০ ওভার ৩ বলে সবকটি উইকেট হারিয়ে ২১৫ রান তুলতে সমর্থ হয় ইংল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৬৬ রান করেছেন হ্যারি ব্রুক। ৬৯ রানের বিশাল ব্যবধানে হেরে বড় ধাক্কা খেল ইংলিশরা।


এর আগে ব্যাটিংয়ে নেমেই উড়ন্ত সূচনা করে দুই আফগান ব্যাটার। কোনো উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে ১১৪ রান জমা করেন দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইবরাহিম জাদরান। এরপর হঠাৎ ব্যাটিং বির্পযয়ে পড়ে আফগানিস্তান। মাত্র ৭৬ রানের ব্যবধানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে তারা।


৫৭ বলে ৮টি চার আর ৪টি ছক্কায় ৮০ রান করে ফেরেন রহমানউল্লাহ গুরবাজ। ৪৮ বলে ২৮ রানে ফেরেন ইবরাহিম জাদরান।


এরপর রশিদ খানকে নিয়ে দলকে মেরামতের দায়িত্ব নেন ইকরাম আলী খিল। সপ্তম উইকেট জুটিতে রশিদ খানকে নিয়ে ৪৮ বলে ৪৩ রানের জুটি গড়েন ইকরাম। ২২ বলে ৩টি বাউন্ডারির সাহায্যে ২৩ রান করে ফেরেন রশিদ খান। এরপর মুজিব উর রহমানের সঙ্গে মাত্র ২৩ বলে ৪৪ রানের জুটি গড়ে ফেরেন ইকরাম। তিনি ৬৬ বলে তিনটি চার আর ২টি ছক্কার সাহায্যে ৫৮ রান করে ফেরেন।


দলীয় ২৭৭ রানে নবম ব্যাটসম্যান হিসেবে ফেরেন মুজিব। তার আগে মাত্র ১৬ বলে তিন চার আর এক ছক্কায় খেলেন ২৮ রানের ঝড়ো ইনিংস। শেষ ব্যাটসম্যান হিসেবে ফজলহক ফারুকি আউট হওয়ার মধ্য দিয়ে ৪৯.৫ ওভারে ২৮৪ রানে অলআউট হয় আফগানিস্তান। ইংল্যান্ডের হয়ে আদিল রশিদ তিনটি, মার্ক উড দুটি উইকেট নেন।


লক্ষ্য তাড়ায় শুরুতেই হোঁচট খায় ইংল্যান্ড। ইনিংসের দ্বিতীয় ওভারে ফজল হক ফারুকির বলে লাইন মিস করে লেগ বিফোরের ফাঁদে পড়েন জনি বেয়ারস্টো। এই ওপেনার অবশ্য রিভিউ নিয়েছিলেন তবে বাঁচতে পারেননি। দুর্দান্ত ফর্মে থাকা জো রুট উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি। তিনে নেমে ফিরেছেন দ্রুতই। সপ্তম ওভারে মুজিবের গুগলিতে বোল্ড হয়েছেন তিনি। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১৭ বলে ১১ রান।


আগের ম্যাচে সেঞ্চুরি করা ডেভিড মালান আজও শুরুটা দুর্দান্ত করেছিলেন। যতক্ষণ উইকেটে ছিলেন সাবলীল ছিলেন। ১৩তম ওভারে মোহাম্মদ নবির স্টাম্পের ওপরের নিচু হওয়া বলে বোকা বনেছেন। শর্ট মিড উইকেটে ক্যাচ দেওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ৩৯ বলে ৩২ রান।


টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতার দিনে দলকে জয়ের পথে রাখার দায়িত্ব পড়েছিল জস বাটলারের ওপর। তবে অভিজ্ঞ এই ব্যাটার পারেননি, উল্টো দলের চাপ বাড়িয়েছেন। ১৮তম ওভারের দ্বিতীয় বলে নাভিন উল হককে সোজা ব্যাটে খেলতে গিয়ে বোল্ড হয়েছেন বাটলার। ৯ রান করে এই উইকেটকিপার ব্যাটার ফেরায় একশ'র আগেই ৪ উইকেট হারায় ইংল্যান্ড।


ছয়ে নেমে বাটলার-রুটদের পথেই হেটেছেন লিয়াম লিভিংস্টোন-স্যাম কারানরা। উইকেটে এসে থিতু হয়েছেন ঠিকই কিন্তু ইনিংস বড় করতে পারেননি। ১০ রান করে রশিদের গুগলিতে লেগ বিফোরের ফাঁদে পড়েছেন লিভিংস্টোন। একই রানে থেমেছেন কারানও।


ব্যাটারদের এমন আসা-যাওয়ার মিছিলেও এক প্রান্তে ইংল্যান্ডের আশার আলো হয়ে জ্বলছিলেন হ্যারি ব্রুক। তবে ৩৫তম ওভারে এই ব্যাটারকে থামিয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের ম্যাচ থেকে ছিটকে দেন মুজিব। ৬৬ রান করে ব্রুক ফেরার পর আর বেশিক্ষণ টিকেনি ইংল্যান্ডের ইনিংস। আদিল রশিদ-মার্ক উডরা কেবল ব্যবধান কমিয়েছেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com