ঊর্ধ্বমুখী মূল্যসূচক
আধঘণ্টায় লেনদেন ছাড়াল ২০০ কোটি টাকা
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১১:১৯
আধঘণ্টায় লেনদেন ছাড়াল ২০০ কোটি টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখাচ্ছে বিমা খাত। প্রায় সবকয়টি বিমা কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। একাধিক বিমা কোম্পানির শেয়ারের দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়েছে। এর ইতিবাচক প্রভাব পড়েছে অন্য খাতেও। ফলে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।


প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। পাশাপাশি লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।


এতে প্রথম আধাঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে ৮ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ২০০ কোটি টাকার বেশি। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে প্রায় একশ প্রতিষ্ঠান।


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেনে মূল্যসূচক ঊর্ধ্বমুখী অবস্থায় রয়েছে। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এ বাজারটিতেও লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।


এর আগে গত সপ্তাহজুড়ে শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখায় বিমা খাত। সপ্তাহজুড়ে প্রায় সবকয়টি বিমা কোম্পানির শেয়ারের দাম বাড়ার পাশাপাশি ডিএসইতে দাম বাড়ার শীর্ষ নয়টি স্থানই দখলে নেয় বিমা কোম্পানি।


এ পরিস্থিতিতে রোববার (১৭ সেপ্টেম্বর) শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৬ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম আধাঘণ্টাজুড়েই বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার ধারা অব্যাহত থাকে। এতে আধাঘণ্টার মাথায় ডিএসইর প্রধান সূচক ৮ পয়েন্ট বেড়ে যায়।


তবে এরপর বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমে যায়। এতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কমে আসে। তবে দাম বাড়ার ক্ষেত্রে দাপট ধরে রেখেছে বিমা খাত। এ প্রতিবেদন লেখার সময় ১০টা ৪২ মিনিটে ৪৯টি বিমা কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে মাত্র একটি বিমার।


দাম বাড়ার তালিকায় থাকা তিনটি বিমা কোম্পানির শেয়ারের দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়ে গেছে। এই তিন বিমা কোম্পানি হলো- রিপাবলিক ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স এবং কর্ণফুলী ইন্স্যুরেন্স।


দিনের সর্বোচ্চ দামে এই তিন কোম্পানির শেয়ারের বিপুল ক্রয় আদেশ আসলেও বিক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়েছে। অর্থাৎ যাদের কাছে এই কোম্পানিগুলোর শেয়ার আছে তাদের বেশিরভাগই বিক্রি করতে চাচ্ছেন না।


বিমা খাতের এমন দাপটের মধ্যে সব খাত মিলিয়ে ডিএসইতে ৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৯টির। আর ৭৬টির দাম অপরিবর্তিত রয়েছে।


ফলে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৭ পয়েন্ট। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ সূচক শূন্য দশমিক ৪০ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৩৭ কোটি ২৬ লাখ টাকা।


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৮৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৬৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৫টির, কমেছে ১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com