সূচকের উত্থানে শেষ হলো লেনদেন
প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৪, ১৬:৪৭
সূচকের উত্থানে শেষ হলো লেনদেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের দুই শেয়ারবাজারে সপ্তাহের দ্বিতীয় ও শেষ কার্যদিবস সোমবার (৮ এপ্রিল) লেনদেন শেষে সূচক বেড়েছে। তবে বাজার দুটিতে আগের দিনের চেয়ে লেনদেন কমেছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বেড়েছে ৬৪ পয়েন্ট, লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৩২ লাখ টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে ৭৩.৩৭ পয়েন্ট, লেনদেন হয়েছে ৬ কোটি ২৯ লাখ টাকা।


ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


ডিএসইর বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৪.১০ পয়েন্ট বেড়ে ৫৮৬০.২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই শরিয়া সূচক ১৪.৬৩ পয়েন্ট বেড়ে ১২৮১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৮.৪৭ পয়েন্ট বেড়ে ২০৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে।


এক্সচেঞ্জটিতে মোট ১৩ কোটি ৪৬ লাখ ১৮ হাজার ৭১৩ টি শেয়ার ও ইউনিট ফান্ডের লেনদেন হয়েছে। এসব শেয়ার ও ইউনিটের বাজার মূল্য দাঁড়িয়েছে ৪১৫ কোটি ৩২ লাখ টাকা। যা আগের কর্মদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪৩৬ কোটি ৭৫ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে প্রায় ২১ কোটি টাকা।


এছাড়া লেনদেনে মোট ৩৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩১৬টি কোম্পানির, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির শেয়ার দর। লেনদেনের দিক দিয়ে শীর্ষ ১০ কোম্পানির তালিকায় উঠেছে- আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, লাভেলো আইসক্রিম, মালেক স্পিনিং, সাইনপুকুর সিরামিকস, ফু-ওয়াং সিরামিক, এমারেল্ড অয়েল, বেস্ট হোল্ডিংস লিমিটেড, এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড ও আইটি কনসালটেন্ট।


অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৭৩.৩৭ পয়েন্ট বেড়ে ১৬৬৮৭.৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া সিএসইতে ১৫৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১১২টি কোম্পানির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির শেয়ার দর। দিনের লেনদেন শেষে সিএসইতে ৬ কোটি ২৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। যা আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ৭ লাখ টাকা। এতে করে আজ এক্সচেঞ্জটিতে লেনদেন কমেছে ৭ কোটি ৭৮ লাখ টাকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com