পতনের ধারা থেকে বেরিয়ে সূচক ও লেনদেনের উত্থান
প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ১৭:২৬
পতনের ধারা থেকে বেরিয়ে সূচক ও লেনদেনের উত্থান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২২ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে বেড়েছে বেশিরভাগ শেয়ারের দর। এদিন দৈনিক লেনদেনেও রয়েছে ইতিবাচক প্রভাব। দিন শেষে আজ ৫৬.৫৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে।


জানা যায়, আজ ২২ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৭ শতাংশ বা ২১.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৭৪.৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৩.০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৮৩.৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৪টির, কমেছে ১১২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৫৬.৫৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১৭ কোটি ৬৪ লাখ ৭৬ হাজার ৫৩৩টি শেয়ার ১ লাখ ৩৭ হাজার ৯১৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৭৪ কোটি ৯২ লাখ ৩৬ হাজার টাকা।


গত কার্যদিবসে অর্থাৎ ২১ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫৭ শতাংশ বা ৩২.৯৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ৫ হাজার ৬৫৩.৭১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.০১ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ২৩৮.৫৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২.১৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৯৮২.৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৭৫টির, কমেছে ২৮৫ টির এবং অপরিবর্তিত রয় ৩৩টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ১৯.০৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ১৪ কোটি ৮৬ লাখ ৫ হাজার ৪৭৪টি শেয়ার ১ লাখ ৪৩ হাজার ৪৭৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৭৮ কোটি ২৩ লাখ ৪৮ হাজার টাকা।


সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৯৬ কোটি ৬৮ লাখ ৮৮ হাজার টাকা।


এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩৯ শতাংশ বা ৬৩.৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৬ হাজার ১৮৮.৮২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৪৫ লাখ ৪৬ হাজার ৭৯৮ টাকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com