ঈদের পর সূচকের পতনে পুঁজিবাজারে চলছে লেনদেন
প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৪, ১২:১৪
ঈদের পর সূচকের পতনে পুঁজিবাজারে চলছে লেনদেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঈদ পরবর্তী প্রথম কার্যদিবস সোমবার দেশের শেয়ারবাজারে আবার লেনদেন শুরু হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম ঘন্টায় কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর।


লেনদেনের প্রথম আধাঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক কমেছে প্রায় ৪০ পয়েন্ট। দাম কমার তালিকায় নাম লিখিয়েছে আড়াইশ’র বেশি প্রতিষ্ঠান। আর লেনদেন হয়েছে ৫০ কোটি টাকার কিছু বেশি।


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে। ফলে মূল্য সূচকও ঋণাত্মক অবস্থায় রয়েছে। সেই সঙ্গে লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।


এর আগে ঈদের ছুটি শুরু হওয়ার আগে শেয়ারবাজার টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমূখী থাকে। এ পরিস্থিতিতে ঈদের ছুটি শেষে সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার মাধ্যমে।


লেনদেনের শুরুতে দেখা দেয়া এই পতন প্রথম আধাঘণ্টাজুড়েই অব্যাহত থাকে। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পতনের মাত্রা বাড়তে দেখা যাচ্ছে।


জানা গেছে, বেলা ১১টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮১৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৭১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৪ পয়েন্টে।


এসময় লেনদেন হওয়া ৩৬৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭ টির, দর কমেছে ২৭৬ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪০ টির। এসময় টাকার অংকে লেনদেন হয়েছে ১০৪ কোটি ১৩ লাখ টাকা।


অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ১১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৬২১ পয়েন্টে।


এসময় লেনদেন হওয়া ৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২টির, দর কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ১ কোটি ৮ লাখ টাকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com