শিরোনাম
২০২১ সালের মধ্যে শতভাগ ইন্টারনেট : পলক
প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৭, ১৮:৪১
২০২১ সালের মধ্যে শতভাগ ইন্টারনেট : পলক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে ইন্টারনেট সুবিধার আওতায় আনা হবে।


ভারতের নয়াদিল্লিতে বুধবার রাতে গ্লোবাল সাইবার স্পেস কনফারেন্স ২০১৭ এর ব্রিজিং দ্যা ডিজিটাল ডিভিাইড-এমপাওয়ারিং বাই টেকনোলজি লেড ইনক্লুসিভনেস শীর্ষক প্লেনারী সেশনের আলোচনায় এ কথা বলেন তিনি।


পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর থেকে প্রধানমন্ত্রীর সুদক্ষ নেতৃত্বে ও প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেস্টার নির্দেশনায় আমরা বাংলাগভনেট, ইনফো সরকার-২ প্রকল্প বাস্তবায়ন করেছি এবং ইনফো সরকার-৩ প্রকল্প বস্তবায়িত হচ্ছে। এছাড়াও কানেকটেড বাংলাদেশ শীর্ষক আরও একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে ২০২১ সালের মধ্যে সারাদেশকে শতভাগ ইন্টরনেট সংযোগ ও ৫০ শতাংশ ব্রডব্যন্ড সংযোগের আওতায় নিয়ে আসতে কাজ করছি। সারাদেশে আমরা ৫ হাজারের অধিক ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে জনসাধারণকে প্রায় ২০০ রকমের ডিজিটাল সেবা প্রদান করছি। এর ফলে জনগণ যেমন স্বল্প মূল্যে ডিজিটাল সেবা গ্রহণ করতে পারছে, তেমনি এর মাধ্যমে সরকারি সেবার গ্রহণে মানুষের ভোগান্তিও কমেছে।


সম্মেলনে প্রতিমন্ত্রী আরো বলেন, প্রযুক্তি বৈষম্য হ্রাস করতে বিদ্যমান চ্যালেঞ্জগুলোর মধ্যে অন্যতম হলো ডিজিটাল অবকাঠামো ও সেবা প্রদান সহজলভ্য করা, সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট সেবা, ডিজিটাল যন্ত্র ও অ্যাপ্লিকেশন ব্যবহারের পর্যাপ্ততা বৃদ্ধি করা, দক্ষতাসম্পন্ন জনগোষ্ঠীর অভাব এবং সর্বোপরি সমন্বিতভাবে সামাজিক ও অর্থনৈতিক সমতা সৃষ্টি করা। তাই আমরা এ সকল বিষয়ে মনোযোগ নিবদ্ধ করেছি এবং এ সকল চ্যালেঞ্জ মোকাবেলায় নানা ধরণের কার্যক্রম বাস্তবায়ন করে চলেছি। এর মাধ্যমে আমরা ২০২১ সালের মধ্যে হার্ডওয়্যার, সফটওয়্যার এবং গবেষণা ও উন্নয়ন খাত থেকে সুনির্দিষ্টভাবে ৫ বিলিয়ন ডলার আয় করতে সক্ষম হবো।


ভারতের ইলেকট্রনিক্স, তথ্যপ্রযুক্তি ও পর্যটন প্রতিমন্ত্রী আলফনস কান্নানথানম, ঘানার যোগাযোগ মন্ত্রী অশ্রুলা ওয়োসু-একুফুল এবং আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থা’র মহাপরিচালক হাওলিন ঝাও উক্ত প্লেনারি সেশনে বক্তব্য রাখে।


এই সম্মেলনে প্রায় ২০টি দেশের তথ্য প্রযুক্তি মন্ত্রীবর্গ এবং ১৩৬ দেশের আলোচকবৃন্দ বিভিন্ন সেশনে অংশ নেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৩ নভেম্বর সকালে এই সম্মেলনের উদ্বোধন করেন।


বিবার্তা/বিজ্ঞপ্তি/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com