শিরোনাম
হুয়াওয়ের কৃত্রিম বুদ্ধিমত্তার স্মার্টফোন মেট টেন প্রো
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৭, ১০:৫৩
হুয়াওয়ের কৃত্রিম বুদ্ধিমত্তার স্মার্টফোন মেট টেন প্রো
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কৃত্তিম বুদ্ধিমত্তার চিপসম্বলিত মেট টেন প্রো ফ্ল্যাগশিপ মোবাইল ফোন দেশের বাজারে উন্মুক্ত করলো চীনের প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে।


সম্প্রতি রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে এক আড়ম্বর অনুষ্ঠানে ফোনটির যাত্রা শুরু হয়।


হুয়াওয়ে জানায়, এ ফোনটি কৃত্তিম বুদ্ধিমত্তার চিপসম্বলিত। কিরিন ৯৭০ পিচসেট ও ইএমইউআই ৮.০ এর সমন্বয়ে তৈরি ফোনটি বিশ্বের সবচেয়ে অভিনব ও এবং ক্ষমতা সম্পন্ন ডিভাইস। গত অক্টোবর মাসে জামার্নিতে বিশ্ব বাজারে আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয় মেট টেন প্রো।


হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেড ডিভাইস বিজনেসের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াউদ্দিন চৌধুরী বলেন, ‘হুয়াওয়ে মেট টেন প্রোতে ব্যবহার করা হয়েছে কৃত্তিম বুদ্ধিমত্তাসমৃদ্ধ নিউরাল নেটওয়ার্ক প্রসেসিং ইউনিট, যা নতুন প্রজন্মের বুদ্ধিমান স্মার্টফোন।’


ফোনটির গুরুত্বপূর্ণ ফিচার সমূহের মধ্যে রয়েছে- কিরিন ৯৭০ চিপসেট, যা বিশ্বের প্রথম বুদ্ধিমত্তাসমৃদ্ধ প্রসেসর। এতে ব্যবাহার করা হয়েছে নিউরাল নেটওয়ার্ক প্রসেসিং ইউনিট, অক্টাকোর এআরএম কোর্টেক্স সিপিইউ, প্রথম বারের মতো ১২ কোরের মালি-জি১২ জিপিইউ এবং এনপিইউ প্রযুক্তি।


ফোনটিতে রয়েছে ৬ ইঞ্চি ফুলভিউ ডিসপ্লে এবং এইচআরডি১০ সমর্থিত প্রযুক্তি যা ভিভিড ও উজ্জ্বল কালার দিবে।



৪০০০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারির সঙ্গে ফোনটিতে অারও রয়েছে টিইউডি ফার্স্ট চাজ সেফটি সার্টিফিকেট এবং সুপার চার্জিং প্রযুক্তি।


এতে রয়েছে নতুন লাইকা ডুয়েল ব্যাক ক্যামেরা (১২ মেগাপিক্সেল আরজিবি+২০ মেগাপিক্সেল মনোক্রম)। ক্যামেরার অ্যাপার্চার এফ/১.৬ এবং অবজেক্ট সনাক্তকরণ প্রযুক্তি ও কৃত্তিমবুদ্ধিমত্তা প্রযুক্তির বিশেষ বোকহ ইফেক্ট প্রযুক্তি রয়েছে ক্যামেরায়।। ফোনটি ইএমইউআই ৮.০ ইউজার ইন্টারফেস ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৮.০ অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে তৈরি।


এতে রম আছে ১২৮ জিবি, র‌্যাম ৬ জিবি। এছাড়ার ফোনটির অন্যতম ফিচার হলো- এটি ওয়াটার প্রুফ ও ধুলারোধী। ১ মিটার পানির নিচে ৫ মিনিট পড়ে থাকলেও এর কিছু হয় না। অনুষ্ঠানে সরাসরি পানিতে ফেলে তা দেখানো হয়।


কর্তৃপক্ষ জানায়, আগামাী ৪ জানুয়ারি থেকে ফোনটি বাংলাদেশের ব্র্যান্ডশপগুলোতে পাওয়া যাবে। এর মূল্য ধরা হয়েছে ৮০ হাজার ৯০০ টাকা।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com