শিরোনাম
‘নিজেকে সুরক্ষিত রেখে সাইবার জগতে বিচরণ করতে হবে’
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ১৮:৫৭
‘নিজেকে সুরক্ষিত রেখে সাইবার জগতে বিচরণ করতে হবে’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাইবার ক্রাইম ও সাইবার জগতে নিজের সুরক্ষা নিয়ে দিনব্যাপী কর্মশালা করেছে অপরাধ-বিষয়ক গবেষোণামূলক সংগঠন ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন (ক্রাফ)।


বুধবার রাজধানীর লালমাটিয়ায় মানবাধিকার ও আইন সহায়তাকারী বেসরকারি সংগঠন আইন ও সালিস কেন্দ্র (আসক) এর নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত হয় এই কর্মশালা।



কর্মশালায় সাইবার জগতে নিজের সুরক্ষা রাখার বিষয়ে ক্রাফের মহাসচিব কাজী মিনহার মহসিন বলেন, ‘আমরা বাস্তব জীবনে চলাফেরার ক্ষেত্রে স্বাভাবিকভাবেই নিজেদের সুরক্ষিত রাখার চেষ্টা করি। ঠিক সেইভাবেই নিজেকে কিভাবে সুরক্ষিত রেখে সাইবার জগতে বিচরণ করতে পারি, সেই বিষয়ে আমাদের আরো সচেতন হওয়া দরকার।’



তিনি আরও বলেন, ‘নিজেকে সুরক্ষিত রাখার বিষয়ে সবার আগে মাথায় রাখতে হবে সামাজিক যোগাযোগেরমাধ্যমের অ্যাকাউন্টসমূহের দিকে। কারণ সাইবার স্পেস থেকে যেকোন ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এরমধ্যে সবার আগেই যার নাম আসে তা হচ্ছে ফেসবুক। কারণ, এই একটি মাধ্যমের অ্যাকাউন্টের তথ্য দিয়েই আমাদের জীবনের অনেক কিছু ঘটে যাওয়া সম্ভব। যা আমরা সবাই জানি।’



দিনব্যাপী এই কর্মশালায় সাইবার জগতে কি কি কাজ করলে মানুষ আইনি বিপদে পড়তে পারে। আর কেউ যদি সাইবার স্পেসে হেনস্তা করে বা কেউ যদি সাইবার বুলিংয়ের শিকার হয়, তাহলে কীভাবে সে আইনি সহায়তা পেতে পারে এইসব বিষয়ে কথা বলেন ক্রাফের টেকনো লিগ্যাল স্পেশালিষ্ট অ্যাডভোকেট সাইমুম রেজা পিয়াস। কয়েকটা দেশের সাইবার ক্রিমিনাল মিলে যদি একটা দেশে সাইবার হামলা চালায়, সেক্ষেত্রে বিচার প্রক্রিয়ার বিষয়েও আলোকপাত করেন তিনি।



কর্মশালা শেষে আসকের পক্ষ থেকে শিশু অধিকার ইউনিটের সমন্বয়কারী অম্বিকা রায় বলেন, ‘যে বিষয়ে আমরা আলোচনা করেছি এই বিষয়টা জানা আমাদের জন্য অনেক জরুরি ছিলো। এই কর্মশালায় আমরা যে তথ্যগুলো পেয়েছি, তা আমাদের জন্য অনেক উপকারী। আমরা মনে করি, সাইবার স্পেসের এই বিষয়গুলো আমাদের সকলেরই জানা উচিত।’



কর্মশালায় আলোচনার বিষয়বস্তু অদূর ভবিষ্যতেই আইন ও সালিস কেন্দ্রের বিভিন্ন কার্যক্রমে সহায়তা করবে বলেও মন্তব্য করেন তিনি।



কর্মশালায় সাইবার ক্রাইমে ভোগান্তির শিকার সাধারণ মানুষকে ক্রাফ কিভাবে আইনগত সহায়তা দেয় এসব বিষয়ে কথা বলেন সংগঠনটির আইনজীবী মাহফুজ কবির।এছাড়াও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে বক্তব্য দেন সিয়াম বিন শওকত।



অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ক্রাফের সভাপতি জেনিফার আলম, ক্রাফের ওপেন সোর্স ইন্টেলিজেন্স স্পেশালিস্ট রহমান আজাদ, আসকের শিশু অধিকার ইউনিটের টিম লিডার মোহাম্মদ মোকসেদ মাহমুদ ছাড়াও আসকের সবগুলো ইউনিটের প্রধানরা।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com