শিরোনাম
আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস উদযাপিত
প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৭, ১৮:০৩
আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস উদযাপিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রচলিত ঘরানার বাইরে এসে নারীদের নতুন নতুন উদ্যোগ গ্রহণের আহ্বান জানানোর মাধ্যমে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস ২০১৭।


বিশ্বব্যাপী ১৯ নভেম্বর এই দিবস পালিত হলেও এই উপলক্ষে গতকাল ঢাকায় নারী উদ্যোক্তাদের এক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।


বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), চাকরি খুঁজব না চাকরি দেবো গ্রুপ ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে দিবসটি উদযাপন করা হয়।


অনুষ্ঠানে নতুন উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার পাশাপাশি নারীদের স্বাবলম্বী ও উদ্যোক্তা হয়ে ওঠার গল্প তুলে ধরেন অনেকে।


ট্যান-এর স্বত্বাধিকারী তানিয়া ওহাবের সঞ্চালনায় আয়োজনে নিজ নিজ অভিজ্ঞতা তুলে ধরেন ফন্টটায়ার টেকের ব্যবস্থাপনা পরিচালক হুমায়রা চৌধুরী, রেনে বাংলাদেশের ম্যানেজিং পার্টনার সানজানা জামান, ঋতুর প্রতিষ্ঠাতা শারমীন কবির, জেভার্স কনসাল্টিংয়ের উদ্যোক্তা ফারহানা নাজনীন, গুটিপার প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তাসলিমা মিজি, হেবাং-এর সহ-প্রতিষ্ঠাতা প্রিয়াঙ্কা চাকমা, পিটিআরসি’র ব্যবস্থাপনা পরিচালক উম্মে শায়লা প্রমুখ।


এছাড়া অনুষ্ঠবনে নিজের লড়াই সংগ্রামের অভিজ্ঞতা তুলে ধরেন কুসুমকলি সু ফ্যাক্টরির স্বত্বাধিকারি -এর ব্যবস্থাপনা পরিচালক ও মালয়েশিয়া ভিংকা সু-এর ব্যবস্থাপনা পরিচালক নাজমা খাতুন।


উদ্যোক্তারা নিজেদের অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি ব্যবসা পরিচালনার ক্ষেত্রে নিজেদের বিভিন্ন চ্যালেঞ্জের কথা তুলে ধরেন এবং আশা প্রকাশ করেন যে আগামীতে নারীরা আরও বেশি উদ্যোক্তা হবেন। এছাড়া তারা নিজেদের মধ্যে ভাবনা বিনিময়ের পাশাপাশি নতুন-পুরনো উদ্যোক্তাদের মধ্যে নেটওয়ার্কিং গড়ে তোলার ব্যাপারে গুরুত্বারোপ করেন।


নারী উদ্যোক্তা সমাবেশের আগে একই স্থানে উদ্যোক্তাদের জন্য ভেঞ্চার বিনিয়োগ প্রাপ্তির বিষয়ে দিক নির্দেশনব দেন ভিডিভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, এফ এম প্লাস্টিকের ম্যানেজিং ডিরেক্টর গাজী তৌহিদুর রহমান, সেবা ডট এক্সওয়াইজি-এর উদ্যোক্তা ইশতিয়াক এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের মুনির হাসান।


বিশ্বের ১৬০টি দেশের মতো বাংলাদেশেও বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ পালন উপলক্ষে গত ১২ নভেম্বর থেকে দেশের বিভিন্ন স্থানে ‘বাংলাদেশে উদ্যোক্তা উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভা, দেশের প্রতিভাবান তরুণদের মধ্যে ব্যবসা প্রস্তাবনা প্রতিযোগিতা, স্টার্ট আপ ফেয়ার, ব্যবসা শুরু ও চালিয়ে নেওয়া, স্টার্টআপ ডে, উদ্যোক্তা উন্নয়ন কর্মশালা, ডিজিটাল মার্কেটিং, বিপণন কৌশল ও ধারণা বিষয়ক কর্মশালা, ভেঞ্চার ক্যাপিটাল পলিসি ও প্রসিডিউর বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়েছে।


ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর, সিলেট ও দিনাজপুরে এই আয়োজন অনুষ্ঠিত হয়েছে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com