শিরোনাম
চাঁদা পরিশোধ না করায়
১৪৬ সদস্যপদ বাতিল করল বেসিস
প্রকাশ : ২৬ জুলাই ২০১৭, ১৩:৩৯
১৪৬ সদস্যপদ বাতিল করল বেসিস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সংঘবিধি অনুসারে নিয়মিত চাঁদা পরিশোধ না করায় বেসিসের ১৪৬ টি সদস্য কোম্পানির সদস্যপদ বাতিল করা হয়েছে।


বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) গঠনতন্ত্র অনুযায়ী ২৫২ তম নির্বাহী পরিষদের সভার সিদ্ধান্ত মোতাবেক ৭০ জন সাধারণ ও ৭৬ সহযোগী সদস্যের সদস্যপদ বাতিল করা হয়। ৪ জুলাই ওই সভা অনুষ্ঠিত হয়।


এ বিষয়ে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, ‘বেসিসের সংঘবিধি অনুসারে যথাসময়ে চাঁদা না দিলে সদস্যপদ বাতিল হয়। সকল বাণিজ্য সংগঠনেরই তাই। আমি চাঁদা না দিলে আমার সদস্যপদও বাতিল হবে-এজন্য বোর্ড সভারও দরকার নাই। বেসিসের গঠনতন্ত্র অনুযায়ী চাঁদা এক বছর পর্যন্ত বকেয়া থাকতে পারে। সাধারণভাবে পরের বছরের ফেব্রুয়ারির মধ্যে তা পরিশোধ করতে হয়। এর পর ৬ মাসের মধ্যে তা পরিশোধ না করলে এমনিতেই সদস্যপদ বাতিল হয়ে যায়। গত এক বছরে চাঁদা না দেয়ার জন্য ৬ বছরে থেকে ২ বছর বকেয়া আছে এধরণের ৩১২ জন সদস্য তাদের সদস্যপদ হারিয়েছেন। চাঁদা না দিয়ে তারা সদস্যদের সকল সুবিধা ভোগ করেছেন যা বৈধ সদস্যদের অধিকার হরণ।’


জানা গেছে, গত ২০১৫ এবং ২০১৬ সালের সদস্য চাঁদা পরিশোধ না করায় কোম্পানিগুলোর এবার সদস্যপদ বাতিল করা হয়েছে। শুধু চাঁদা পরিশোধ না করায় এ নিয়ে গত এক বছরে সংগঠনটির সদস্যপদ হারালেন ৩ শতাধিক কোম্পানি। ২০১৬ সালের সেপ্টেম্বরে ১০৩ সাধারণ ও ৬৫ সহযোগী সদস্যের সদস্যপদ বাতিল করা হয়।


সংগঠনটির বর্তমান সদস্য সংখ্যা ১০৮১ জন। এর মধ্যে ১৪৬ জন সদস্য পদ হারিয়েছেন। অন্যদিকে নতুন সদস্য হিসেবে ২০ টি কোম্পানিও যুক্ত হয়েছে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com