শিরোনাম
দক্ষিণ এশিয়া স্যাটেলাইট নিয়ে চুক্তি আজ
প্রকাশ : ২৩ মার্চ ২০১৭, ১২:১২
দক্ষিণ এশিয়া স্যাটেলাইট নিয়ে চুক্তি আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উড়বে মহাকাশের ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায়। আর সার্ক স্যাটেলাইটের জন্যে প্রস্তাব ৪৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমা। কিন্তু সমস্যা অন্যখানে। দু’টি স্যাটেলাইটের ফ্রিকোয়েন্সি রেঞ্জ একই, ১২ দশমিক ৭৫ থেকে ১৩ দশমিক ২৫ গিগাহার্ডজ। দুটি স্যাটেলাইট এই অবস্থায় উৎক্ষেপণ করা হলে কারিগরি সমস্যা দেখা দিতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।


এই সমস্যা সমাধানে বাংলাদেশ ও ভারতের মধ্যে ‘কনসার্নিং টু অরবিট ফ্রিকোয়েন্সি কোঅর্ডিনেশন অব সাউথ এশিয়া স্যাটেলাইট প্রোপোজড অ্যাট ৪৮ ডিগ্রি ইস্ট’ চুক্তি স্বাক্ষর হবে আজ।


আজ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সভাকক্ষে দু’দেশের মধ্যে চুক্তিটি স্বাক্ষর হবে।


বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করবেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং ভারতের পক্ষে সেদেশের হাইকমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা।


ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারসহ দুদেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।


জানা গেছে, ২০১৪ সালে নেপালে অনুষ্ঠিত ১৮তম সার্ক শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দক্ষিণ এশিয় দেশগুলোর জন্য একটি স্যাটেলাইটের প্রস্তাব করেন। ওই সম্মেলনে অংশগ্রহণকারী দক্ষিণ এশিয় নেতারা ভারতের প্রস্তাবকে স্বাগত জানায়। এ স্যাটেলাইটটি তৈরি, উৎক্ষেপণ এবং ব্যবস্থাপনাসহ অন্যান্য আনুষঙ্গিক কাজ ভারতই করবে। তারা কেবল সার্কভুক্ত দেশগুলোর কাছ থেকে সমর্থন চেয়ে পত্র পাঠায়।


এতে ভারতের পক্ষ থেকে বলা হয়, ‘প্রস্তাবটি সেচ্ছাসেবীমূলক। কিন্তু আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) কাছ থেকে পরিকল্পিত কক্ষপথ ও ফ্রিকোয়েন্সি ব্যান্ডের অনুমোদন নিতে সব দেশের সম্মতি প্রয়োজন।’


এর পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় টেলিযোগাযোগ বিভাগ ও বিটিআরসির মতামত চায়। টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে ২০১৪ সলের নভেম্বরেই বলা হয়, ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ও সার্ক স্যাটেলাইট দু’টির কক্ষপথ ভিন্ন হলেও তাদের ফ্রিকোয়েন্সি রেঞ্জ একই, ( ১২ দশমিক ৭৫ থেকে ১৩ দশমিক ২৫ গিগাহার্জ)। দুই স্যাটেলাইটের সেবারর আওতাভুক্ত দেশগুলোই একই। ফলে ভারতীয় প্রস্তাবে নীতিগত সম্মতি প্রদানের বিষয়ে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বাণিজ্যিক পরিকল্পনা ও উদ্দেশ্য ক্ষতিগ্রস্ত হবে কি না তা খতিয়ে দেখা প্রয়োজন। এ বিষয়ে দুই দেশের সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের নিয়ে কারিগরি বিশ্লেষণ ও সমন্বয়ের পর সিদ্ধান্ত নেয়া যেতে পারে।’


বঙ্গবন্ধু স্যাটেলাইট উড়বে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায়। আর সার্ক স্যাটেলাইট এর কক্ষপথ (অরবিটাল) পছন্দ করা হয়েছে ৪৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমা। বিটিআরসি বলছে, ১১৯.১ ডিগ্রি অরবিটাল স্লটে বঙ্গবন্ধু স্যাটেলাইট স্থাপিত হলে ভারত, মিয়ানমার, লাওস, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, অস্ট্রেলিয়া, তাইওয়ান, জাপান, কোরিয়া, চীন ও মঙ্গোলিয়া এর আওতায় আসবে। প্রস্তাবিত সার্ক স্যাটেলাইটের সেবার পরিধিও এমনটাই হবে বলে ধারণা করা হচ্ছে।


উল্লেখ্য, বাংলাদেশের পরিকল্পনা অনুসারে ২০১৭ সালের ডিসেম্বরে বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হবে। ইতোমধ্যে স্যাটেলাইটটির ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com