শিরোনাম
মঙ্গল গ্রহের কয়েকটি চমকপ্রদ তথ্য
প্রকাশ : ২২ মার্চ ২০১৭, ১৩:৫১
মঙ্গল গ্রহের কয়েকটি চমকপ্রদ তথ্য
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌরজগতের গ্রহগুলোর মধ্যে মঙ্গল গ্রহ নিয়ে মানুষের আগ্রহের কমতি ছিল না কখনই। কল্পবিজ্ঞান থেকে বিজ্ঞান- সর্বত্রই জানতে চেষ্টা করা হয়েছে লাল এই গ্রহে প্রাণের অস্তিত্ব আছে কিনা। সেই চেষ্টার আগ্রহে এখন পর্যন্ত ভাটা পড়েনি। চলুন জেনে নেই আমাদের প্রতিবেশী এই মঙ্গল গ্রহ নিয়ে কিছু চমকপ্রদ তথ্য:


● মঙ্গল গ্রহের ইংরেজি নাম ‘মার্স’ রাখা হয়েছে রোমান যুদ্ধদেবতা মার্সের নামে। এই গ্রহের মাটিতে আয়রন অক্সাইডের প্রাচুর্যের কারণে এর পৃষ্ঠের রঙ লাল। যে কারণে মঙ্গল গ্রহের আরেক নাম ‘রেড প্লানেট’।


● সূর্য থেকে দূরত্ব অনুসারে এই গ্রহের অবস্থান চতুর্থ ও এটি সৌরজগতের দ্বিতীয় ক্ষুদ্রতম গ্রহ। এর ব্যাস পৃথিবীর ব্যাসের অর্ধেক, ৬,৮০০ কিমি। মঙ্গলের ভর পৃথিবীর ভরের মাত্র ১০ ভাগ।


● লাল গ্রহটি টেলিস্কোপের মাধ্যমে প্রথম আবিষ্কার করেন ইতালিয়ান গণিতজ্ঞ ও পদার্থবিদ গ্যালিলিও গ্যালিলি। সময়টা ১৬১০ সাল।


● বিজ্ঞানীরা বিশ্বাস করেন, মঙ্গল গ্রহে কোন এক সময় পানির প্রাচুর্য ছিল। নাসার মার্স রেনেসাস অরবিটারের পর্যবেক্ষণ থেকে এই সম্ভাবনার বিষয়টি আরো জোরালো ভিত্তি লাভ করেছে।


● সৌরজগতের গ্রহগুলোতে যত পর্বত আছে তার মাঝে মঙ্গলের অলিম্পাস মনস হলো দ্বিতীয় সর্বোচ্চ পর্বত। এখানে রয়েছে বিশাল আগ্নেয়গিরি। অলিম্পাস মনস এর উচ্চতা সমুদ্র পৃষ্ঠ থেকে পৃথিবীর সর্বোচ্চ পর্বত মাউন্ট এভারেস্টের যা উচ্চতা, তার চেয়েও তিন গুণ বেশি।


● মঙ্গলের আছে দু’দুটো চাঁদ- ডেমোস ও ফেবোস। আমেরিকান জ্যোতিষবিদ আফস হেইল ১৮৭৭ সালে মঙ্গলের ক্ষুদ্রাকার এই উপগ্রহ দুটি আবিষ্কার করেন।


● মঙ্গল গ্রহের চারপাশ ঘিরে রয়েছে এক পাতলা বায়ুমণ্ডল। এই বায়ুমণ্ডলে রয়েছে ৯৫% কার্বন ডাই অক্সাইড, ৩% নাইট্রোজেন, ১.৬% আর্গন আর খুব সামান্য পরিমাণে পানি ও অক্সিজেন।


● পৃথিবীর মত মঙ্গল গ্রহেও ঋতু পরিবর্তন হয়। তবে পৃথিবীর মত ৬টি নয়, মঙ্গল গ্রহে ঋতু আছে চারটি।


● ঠিক এই মুহূর্তে মঙ্গল গ্রহতে অভিযানে আছে ৫ টি মহাশূণ্যযান। যাদের মধ্যে তিনটি- the Mars Odyssey, Mars Express ও Mars Reconnaissance Orbiter মঙ্গলের কক্ষপথে অবস্থান করে তথ্য সংগ্রহ করছে এবং বাকি দুইটি- Mars Exploration Rover Opportunity and the Mars Science Laboratory Curiosity মঙ্গল পৃষ্ঠে বিভিন্ন স্থান চষে বেড়াচ্ছে বিজ্ঞানীদেরকে মঙ্গলের সর্বশেষ তথ্য জানানোর জন্য।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com