শিরোনাম
চলছে ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতার নিবন্ধন
প্রকাশ : ২২ মার্চ ২০১৭, ১১:০২
চলছে ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতার নিবন্ধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

হাইস্কুল ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের মেয়েদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে উদ্বুদ্ধ করা এবং তাদের প্রোগ্রামিং দক্ষতা যাচাইয়ের জন্য সরকারের তথ্য ও যোগাযোগ বিভাগের উদ্যোগে মেয়েদের জন্য ‘ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭ (এনজিপিসি)’ আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।


এপ্রিল মাসের শেষ সপ্তাহে এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ঢাকায় অনুষ্ঠিত হবে।


আয়োজন প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, ‘ডিজিটাল বাংলাদেশে সবার অন্তর্ভুক্তি দরকার। আমাদের মেয়েরা আইসিটি বিষয়ে অধ্যয়নে এগিয়ে আসলেও প্রতিযোগিতামূলক প্রোগ্রামিংয়ে তাদের উপস্থিতি কম। তাই মেয়েদের মধ্যে আগ্রহ বাড়ানোর জন্য এই আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।’


প্রতিযোগিতা হবে দলভিত্তিক। একই প্রতিষ্ঠানের তিনজন শিক্ষার্থী দল হিসাবে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতা আয়োজনে আইসিটি বিভাগকে সহযোগিতা দিচ্ছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।


বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, ‘২০১৫ সালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সহযোগিতায় দেশে প্রথমবারের মতো এনজিপিসির আয়োজনে ব্যপক সাড়া পাওয়ার প্রেক্ষিতে এবার থেকে আইসিটি বিভাগই এই আয়োজন করছে।’


তিনি আরও জানান সারা দেশে মেয়েদের জন্য বিডিওএসএনের ‘মিসিংডটার’ কার্যক্রমের ফলে আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার ঢাকা আসরে মেয়েদের দলের সংখ্যা ২০১৫ এর ৫টি থেকে বেড়ে ২০১৬ সালে ১২৯টিতে উত্তীর্ণ হয়েছে। জাতীয় প্রতিযোগিতায়ও মেয়েদের অংশগ্রহণ বাড়ছে।


বিডিওএসএনের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও মেকাট্রনিক্স বিভাগের চেয়ারপারসন লাফিফা জামাল আশা করছেন এবারের আয়োজনে দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের দল অংশগ্রহণ করবে।


এবারেই প্রথমবারের মতো অনলাইন প্রিলিমিনিয়ারি রাউন্ডের ব্যবস্থা রাখা হয়েছে। আগ্রহী দলগুলোকে https://goo.gl/ivKjb8 ঠিকানায় নিবন্ধনের জন্য অনুরোধ করা হয়েছে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com