সাবমেরিন কেবল আপগ্রেড, দুই দিন ইন্টারনেট সেবা আংশিক বিঘ্নিত
প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩, ২২:০১
সাবমেরিন কেবল আপগ্রেড, দুই দিন ইন্টারনেট সেবা আংশিক বিঘ্নিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন ক্যাবল সি-মি-উই ৪ আপগ্রেডেশন কাজের জন্য আগামী ৩১ অক্টোবর ও ২ নভেম্বর প্রায় ২০ ঘণ্টা ইন্টারনেট সেবা আংশিক বিঘ্নিত হবে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি)।


২৯ অক্টোবর, রবিবার বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণাবেক্ষণ) মো. শহিদুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


জানা গেছে, দক্ষিণ-পূর্ব এশিয়া-মধ্যপ্রাচ্য-পশ্চিম ইউরোপ ৪ (সি-মি-উই ৪) সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজারে স্থাপিত সার্কিটগুলো আপগ্রেড করা হবে। এজন্য ৩০ অক্টোবর দিবাগত রাত ২টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১০ ঘণ্টা এবং ১ নভেম্বর দিবাগত রাত ২টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১০ ঘণ্টা, অর্থাৎ দুই দিনে মোট ২০ ঘণ্টা আংশিক সংযোগ বিচ্ছিন্ন থাকবে সি-মি-উই ৪।


বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির (বিএসসিপিএলসি) ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মির্জা কামাল আহমেদ বলেন, আমরা সি-মি-উই ৪ এর সক্ষমতা বাড়াতে ক্যাবলটি আপগ্রেড করছি। আর যখন কোনো সিস্টেম আপগ্রেড করা হয়, তখন বিদ্যমান পরিষেবাগুলো সংশোধনের দরকার হয়। এজন্য একটি নির্দিষ্ট সময়ের জন্য সিস্টেম বন্ধ রাখতে হবে।


বিএসসিপিএলসির দেশের প্রথম সাবমেরিন ক্যাবলটি ২০০৬ সালে বাংলাদেশে সংযুক্ত হয়েছিল। সি-মি-উই ৪ ধারণ ক্ষমতা ৮৫০ জিবিপিএস তবে এর মাধ্যমে ৮০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ করা হয়। বর্তমানে এই ক্যাবলের ক্ষমতা প্রায় ছয় গুণ বাড়িয়ে ৪ হাজার ৬০০ জিবিপিএসে উন্নীত করতে ৩ দশমিক ২ মিলিয়ন ডলার ব্যয় করা হচ্ছে।


মির্জা কামাল আহমেদ বলেন, আমাদের কিছু গ্রাহকের ইন্টারনেট সেবা বন্ধ থাকবে। তবে সি-মি-উই ৫ চালু থাকায় ইন্টারনেট সেবা আংশিক বিঘ্ন হবে।


সি-মি-উই ৪ সাবমেরিন ক্যাবলের আপগ্রেশনের কাজ শেষে বিএসসিপিএলসির ব্যান্ডউইথ ক্যাপাসিটি উল্লেখযোগ্য বৃদ্ধি পাবে। এছাড়া, বিএসসিপিএলসি সি-মি-উই ৫ এর মাধ্যমে ১ হাজার ৭০০ জিবিপিএস সরবরাহ করে।


এদিকে দেশের মোট ব্যান্ডউইথ ব্যবহার এখন ৫ হাজার জিবিপিএসের ওপরে দাঁড়িয়েছে। এর মধ্যে ২ হাজার ৪০০ জিবিপিএস দুই সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সরবরাহ করে বিএসসিপিএলসি। বাকিটা স্থল সীমান্ত দিয়ে ভারত থেকে আমদানি করা হয় যা আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) লাইসেন্সের মাধ্যমে আসে। এর পরিমান ২ হাজার ৭০০ জিবিপিএস। বিএসসিপিএলসি ২০২৫ সালের মধ্যে সমুদ্রের নিচে তৃতীয় ক্যাবল সি-মি-উই ৬ থেকে আরও ১৩ হাজার ২০০ জিবিপিএস পাবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com