শিরোনাম
হয়ে গেল নারায়ণগঞ্জে এডা লাভলেস প্রোগ্রামিং ক্যাম্প
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৭, ১৬:৫২
হয়ে গেল নারায়ণগঞ্জে এডা লাভলেস প্রোগ্রামিং ক্যাম্প
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ছেলেদের পাশাপাশি মেয়েদেরও কম্পিউটার প্রোগ্রামিংয়ে ব্যাপক সাফল্য রয়েছে। তাই বাংলাদেশের মেয়েদেরও প্রোগ্রামিংকে পেশা ও প্যাশন হিসাবে গ্রহণ করা উচিৎ।


সম্প্রতি নারায়নগঞ্জে হয়ে যাওয়া এডা লাভলেস প্রোগ্রামিং ক্যাম্পের অংশগ্রহণকারী ও আয়োজকরা এই অভিমত প্রকাশ করে।


বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে গত ১৩ ও ১৪ জানুয়ারি নারায়ণগঞ্জ আইডিয়াল হাইস্কুলে এই ক্যাম্প অনুষ্ঠিত হয়।


ক্যাম্পে নারায়ণগঞ্জ আইডিয়াল হাইস্কুল, নারায়ণগঞ্জ হাইস্কুল ও নারায়ণগঞ্জ বিদ্যানিকেতনের ২৫ জন শিক্ষার্থী এই ক্যাম্পে অংশ নেয়।


১৩ তারিখ সকালে ক্যাম্পের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও মেকাট্রনিক্স বিভাগের বিভাগীয় প্রধান ও বিডিওএসএনের সহ-সভাপতি লাফিফা জামাল। অংশগ্রহণকারীদের সঙ্গে আলাপচারিতায় তিনি ছাত্রীদের ছোটবেলা থেকে প্রোগ্রামিংয়ের জগতে ঘুরে বেড়ানোর পরামর্শ দেন।



দুইদিনের ক্যাম্পে অংশগ্রহণকারীদের প্রোগ্রামিংয়ের মৌলিক ধারণার পাশাপাশি হাতে-কলমে প্রোগ্রামিংয়ের বিভিন্ন বিষয় করে দেখানো হয়।


ক্যাম্পের সমন্বয়কারী মোশারফ হোসেন জানান, শিক্ষার্থীদের অনেক আগ্রহ রয়েছে। ক্যাম্প শেষে তারা সবাই নামতার টেবিল প্রকাশের একটি প্রোগ্রাম নিজেরাই করতে সক্ষম হয়েছে।


১৪ তারিখ ক্যাম্প শেষে শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেন নারায়ণগঞ্জ আইডিয়াল হাইস্কুলের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন। ক্যাম্প পরিচালনা করেন মোশাররফ হোসেন ও শাহারিয়ার রহমান।


উল্লেখ্য, প্রোগ্রামিংসহ বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়ে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর জন্য বিডিওএসএন তাদের ‘মিসিং ডটার’ কার্যক্রমের অংশ হিসাবে দেশের বিভিন্ন স্থানে এই ক্যাম্পের আয়োজন করবে বলে জানিয়েছে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com