আল্লাহর ভয়ে কান্না করা উঁচু পর্যায়ের আমল
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ০৮:৫১
আল্লাহর ভয়ে কান্না করা উঁচু পর্যায়ের আমল
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

আল্লাহর ভয়ে কান্না করা অতি উঁচু পর্যায়ের একটি আমল। মহান আল্লাহ বান্দার এ আমল খুব পছন্দ করেন। মহানবী (সা.) বলেন, ‘আল্লাহর কাছে দুটি ফোঁটা এবং দুটি চিহ্ন থেকে বেশি প্রিয় আর কিছুই নেই। দুটি ফোঁটা হলো, আল্লাহর ভয়ে কান্নার অশ্রুফোঁটা এবং আল্লাহর পথে প্রবাহিত রক্তের ফোঁটা। আর দুটি চিহ্ন হলো, আল্লাহর পথে (আঘাতের) চিহ্ন এবং আল্লাহ নির্ধারিত কোনো ফরজ ইবাদত আদায়ের চিহ্ন।’ (তিরমিজি)


মহান আল্লাহর ভয়ে কাঁদার অনেক ফজিলত হাদিস শরিফে বর্ণিত হয়েছে। নবী (সা.) বলেন, ‘আল্লাহর ভয়ে যে ব্যক্তি কেঁদেছে, সে জাহান্নামে প্রবেশ করবে না, যতক্ষণ না (দোহনকৃত) দুধ বাঁটে ফিরে যাবে। (অর্থাৎ দুটোই অসম্ভব)। আর আল্লাহর রাস্তার ধুলো ও জাহান্নামের ধোঁয়া একত্র হবে না।’ (তিরমিজি)


অন্য হাদিসে বর্ণিত আছে, রাসুল (সা.) বলেন, ‘জাহান্নামের আগুন দুটি চোখকে স্পর্শ করবে না। আল্লাহ তাআলার ভয়ে যে চোখ কাঁদে এবং আল্লাহ তাআলার পথে যে চোখ (নিরাপত্তার জন্য) পাহারা দিয়ে বিনিদ্র রাত পার করে।’ (তিরমিজি)


আরেক হাদিসে এসেছে, মহানবী (সা.) বলেন, ‘যেদিন আল্লাহর (আরশের) ছায়া ছাড়া কোনো ছায়া থাকবে না, সেদিন আল্লাহ তাআলা সাত প্রকারের মানুষকে তাঁর ছায়ায় আশ্রয় দেবেন। (তাদের মধ্যে একজন হচ্ছে,) ...যে ব্যক্তি নির্জনে আল্লাহকে স্মরণ করে, ফলে তার চোখ থেকে অশ্রু ঝরে।’ (বুখারি)


মহানবী (সা.) আল্লাহর ভয়ে অধিক পরিমাণে কাঁদতেন। এক হাদিসে বর্ণিত হয়েছে, আব্দুল্লাহ ইবনে শিখখির (রা.) বলেন, ‘আমি একদিন রাসুলুল্লাহ (সা.)-এর কাছে উপস্থিত হয়ে দেখতে পেলাম, তিনি নামাজ আদায় করছেন। তাঁর বক্ষদেশ থেকে কান্নার এমন শব্দ বের হচ্ছে, যেমন চুলার ওপর রাখা পাত্র থেকে টগবগ শব্দ পাওয়া যায়।’ (শামায়েলে তিরমিজি)


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com