শিরোনাম
‘কর্নেল তাহের বিপ্লবী বীর, জিয়া খলনায়ক’
প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ২১:৩১
‘কর্নেল তাহের বিপ্লবী বীর, জিয়া খলনায়ক’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মুক্তিযুদ্ধে ১১নং সেক্টরের কমান্ডার ১৯৭৫ সালের সিপাহী-জনতার অভ্যূত্থানের নায়ক শহীদ কর্নেল তাহেরকে সামরিক শাসক জেনারেল জিয়ার সাজানো মামলায় ফাঁসিতে ঝুলিয়ে হত্যার ৪৩তম বার্ষিকী পালন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।


জাসদ আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, কর্নেল তাহের ছিলেন মহান দেশপ্রেমিক বিপ্লবী বীর, আর জিয়া বিশ্বাসঘাতক-খলনায়ক।


দলের সহ-সভাপতি মীর হোসাইন আখতারের সভাপতিত্বে রবিবার (২১ জুলাই) বিকাল ৪টায় নগরীর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, বাংলাদেশের সাম্যবাদী দলের (মা-লে) সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, বিশিষ্ট সাংবাদিক শফিকুর রহমান এমপি; জাসদ স্থায়ী কমিটির সদস্য, বিশিষ্ট শিক্ষাবিদ কর্নেল তাহেরের অনুজ প্রফেসর ড. আনোয়ার হোসেন, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আখতার, নাদের চৌধুরী, সহ-সভাপতি সফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, শওকত রায়হান, নইমুল আহসান জুয়েল, রোকনুজ্জামান রোকন, নেত্রকোনার সাবেক সংসদ সদস্য মোতালেব খান পাঠান, ঢাকা মহানগর দক্ষিণ জাসদের সভাপতি হাজী ইদ্রিস ব্যাপারী, ঢাকা মহানগর পশ্চিম জাসদের সভাপতি মাইনুর রহমান, জাসদের নারী বিষয়ক সম্পাদক উম্মে হাসান ঝলমল ও বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি আহসান হাবীব শামীম।


রাশেদ খান মেনন এমপি কর্নেল তাহেরকে অভিবাদন জানিয়ে বলেন, মুক্তিযুদ্ধের পর বাংলাদেশকে স্বাভাবিকভাবেই একটি অস্থির সময়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে যে আকাঙ্খার সৃষ্টি হয়েছে, যে সমতা ভিত্তিক সামাজিক ন্যায়-বিচার, মানবিক মূল্যবোধ সম্পন্ন একটি রাষ্ট্র গঠন হবে।


তিনি বলেন, মুক্তিযুদ্ধের তরুণ যোদ্ধারা পুঁজিবাদের প্রতি প্রতিবাদ মূখর হয়ে গঠন করেছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। তিনি বলেন, সুশাসনের জন্য একটি সামাজিক ও রাজনৈতিক চুক্তি অপরিহার্য্য হয়ে দাঁড়িয়েছে।


শফিকুর রহমান এমপি বলেন, হাইকোর্টের রায়ে কর্নেল আবু তাহের একজন মহান দেশপ্রেমিক হিসাবে সম্মানের স্থান পেয়েছেন এবং জিয়াউর রহমান একজন ঠান্ডা মাথার খুনী হিসাবে চিহ্নিত হয়েছেন। তিনি ১৯৭৭ সালের ২ অক্টোবর বিমান বাহিনীর অফিসার-সৈনিক হত্যাসহ জিয়ার আমলে সশস্ত্র বাহিনীর অভ্যন্তরে সকল অফিসার-সৈনিক হত্যা-খুন-গুমের ঘটনার তদন্ত দাবি করেন।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com