আওয়ামী লীগের তৃণমূল নেতরা পাবেন প্রযুক্তিতে প্রশিক্ষণ
প্রকাশ : ০৯ জুলাই ২০১৯, ১৮:০৯
আওয়ামী লীগের তৃণমূল নেতরা পাবেন প্রযুক্তিতে প্রশিক্ষণ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ক্ষমতাসীন আওয়ামী লীগের তৃণমূল নেতারা প্রযুক্তির প্রশিক্ষণ পাবেন। সারাদেশের বিভাগীয় শহরে কর্মশালার মাধ্যমে তৃণমূল নেতাদের প্রযুক্তিবান্ধব হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে দলটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি।


উপ-কমিটি সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরই)- এর সহযোগিতায় দেশের আট বিভাগীয় শহরে কর্মশালার আয়োজন করা হবে। এসব কর্মশালায় উপজেলা ও জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদকগণ অবশ্যই উপস্থিত থাকবেন।


জানা গেছে, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ছাড়াও অন্যান্য নেতারা এসব কর্মশালায় অংশ নিতে পারবেন। কর্মশালায় ই-মেইল পরিচালনা থেকে শুরু করে সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। একই সঙ্গে ভবিষ্যতে দলীয় সব কর্মকাণ্ড যাতে প্রযুক্তির ব্যবহার থাকে সে বিষয়েও উৎসাহিত করা হবে।


আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির এক সদস্য জানান, সবকিছু ঠিক থাকলে আগামী আগস্টের আগেই এ প্রশিক্ষণ কর্মসূচির প্রথমটি অনুষ্ঠিত হতে পারে। প্রথমটির জন্য প্রাথমিকভাবে ঢাকা-কে নির্বাচন করা হয়েছে। এ বিভাগ থেকে প্রযুক্তিগত প্রশিক্ষণের যাত্রা শুরু হতে পারে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতিতে। তারপর পর্যায়ক্রমে বাকি বিভাগগুলোতে এ কর্মশালা অনুষ্ঠিত হবে।


সিআরআই সূত্রে জানা গেছে, অনলাইনে আওয়ামী লীগের সদস্য সংগ্রহ করতে গিয়ে বিপত্তি দেখা দিয়েছে। অধিকাংশ জেলা-উপজেলা কমিটি অনলাইনে সদস্যদের তথ্য ইনপুট দিতে পারছেন না। পাশাপাশি ই-মেইলও পরিচালনা করতে পারছেন না। সেজন্য বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি এ উদ্যোগ গ্রহণ করছে। মূলত তৃণমূল নেতাদের প্রাথমিক প্রযুক্তিগত ধারণা প্রদানই এ কর্মসূচি বা কর্মশালার মূল উদ্দেশ্য।


এ প্রসঙ্গে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর বলেন, সারাদেশে আমাদের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদকরা তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে যেন আপডেট থাকেন, সে উদ্যোগ নেয়া হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর আইটি সেক্টরে যে ইম্প্রুভমেন্ট ও ডেভেলপমেন্ট- এ বিষয়গুলোতে যেন সম্যক জ্ঞান থাকে সেজন্যই আমাদের নতুন এ উদ্যোগ। বিভাগীয় পর্যায়ে এ কর্মশালাগুলো হবে। থানা পর্যায়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদকরা আসবেন। সংশ্লিষ্ট অন্যরাও আসতে চাইলে, আসতে পারবেন।


উল্লেখ্য, ২০১৭ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংসদ সদস্যদের সক্রিয় করে তুলতে কর্মশালার আয়োজন করেছিল আওয়ামী লীগ। ওই বছরের ৭, ৮ ও ৯ মে অনুষ্ঠিত তিনদিনব্যাপী ওই কর্মশালায় অধিকাংশ সংসদ সদস্য প্রশিক্ষণ গ্রহণ করেন। ওই কর্মশালার দুই বছর পর এ আয়োজন করতে যাচ্ছে দলটি।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com