কো-চেয়ারম্যানের পদ থেকে কাদেরকে অব্যাহতি এরশাদের
প্রকাশ : ২৩ মার্চ ২০১৯, ০৯:০০
কো-চেয়ারম্যানের পদ থেকে কাদেরকে অব্যাহতি এরশাদের
এরশাদ ও কাদের -ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদ তার ভাই গোলাম মোহাম্মদ কাদেরকে দলের কো-চেয়ারম্যানের দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছেন। শুক্রবার রাতে দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে।


দলের ফেসবুক পাতায়ও কাদেরকে (জি এম কাদের) অব্যাহতি দেয়া সংক্রান্ত ওই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন এরশাদ। ১৭ জানুয়ারি এরশাদ তার ছোটো ভাই কাদেরকে কো-চেয়ারম্যান ঘোষণা করেছিলেন।


সাংগঠনিক নির্দেশ শিরোনামে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে কাদেরকে পার্টি পরিচালনায় ব্যর্থ আখ্যায়িত করে তাকে দলের মধ্যে বিভেদ সৃষ্টির জন্য দায়ী করেছেন এরশাদ।


সাংগঠনিক নির্দেশে বলা হয়েছে, জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে আমি এই মর্মে আমার পার্টির সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ী এবং সংশ্লিষ্ট সব মহলের জ্ঞাতার্থে জানাতে চাই, আমি ইতোপূর্বে ঘোষণা দিয়েছিলাম যে, আমার অবর্তমানে পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের পার্টি পরিচালনার সার্বিক দায়িত্ব পালন করবেন এবং আমি এটাও আশা প্রকাশ করেছিলাম যে, পার্টির পরবর্তী জাতীয় কাউন্সিল তাকে চেয়ারম্যান নির্বাচিত করবে। কিন্তু পার্টির বর্তমান সার্বিক অবস্থার বিবেচনায় আমার ইতোপূর্বেকার সেই ঘোষণা প্রত্যাহার করে নিলাম।


ওই নির্দেশনায় বলা হয়েছে, যেহেতু জনাব কাদের পার্টি পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন, পার্টির সাংগঠনিক কার্যক্রম ঝিমিয়ে পড়েছে এবং তিনি পার্টির মধ্যে বিভেদ সৃষ্টি করেছেন। পার্টির সিনিয়র নেতৃবৃন্দও তার নেতৃত্বে সংগঠন করতে অপারগতা প্রকাশ করেছেন।


এরশাদ স্বাক্ষরিত ওই নির্দেশনায় আরো বলা হয়েছে, সংগঠনের স্বার্থে পার্টির সাংগঠনিক দায়িত্ব ও কো-চেয়ারম্যানের পদ থেকে গোলাম মোহাম্মদ কাদেরকে অব্যাহতি প্রদান করা হলো। তবে তিনি পার্টির প্রেসিডিয়াম পদে বহাল থাকবেন। তিনি সংসদের বিরোধী দলীয় উপনেতার পদে থাকবেন কি-না তা জাতীয় পার্টির পার্লামেন্টারি পার্টি নির্ধারণ করবে।


পার্টির গঠনতন্ত্রের ২০/১/ক ধারা মোতাবেক এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে- যা অবিলম্বে কার্যকর হবে।


রংপুরে ১৭ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে এরশাদ বলেছিলেন, তার অবর্তমানে দলের হাল ধরবেনও জি এম কাদের।


যদিও দলটিতে কো-চেয়ারম্যান বলে কোনো পদই ছিল না।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com