শিরোনাম
নতুন ট্রাভেলাররা যে ভুলগুলো করেন
প্রকাশ : ০৪ জুলাই ২০১৭, ০৯:০৮
নতুন ট্রাভেলাররা যে ভুলগুলো করেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভ্রমণ মানেই রোমাঞ্চকর অভিজ্ঞতা। নতুনকে দেখা ও জানার আনন্দ সাথে বাঁধনহারা উত্তেজনা। নাগরিক জীবন থেকে বেরিয়ে যিনি প্রথমবার পা ফেলছেন তার জন্য ব্যাপারটা তো আরও রোমাঞ্চকর। বিভিন্ন দেশে ট্যুরিজম একটি জনপ্রিয় ব্যবসা। আবার একে ঘিরে বিভিন্ন ধরনের প্রতারক চক্র গড়ে ওঠে, তাই নতুন ভ্রমণকারীদের একটু বেশিই চোখ-কান খোলা রাখা জরুরি। আর অযাচিত বিপত্তি এড়াতে সবকিছু জেনেশুনে ভ্রমণ পরিকল্পনা করা উচিৎ। আসুন জেনে নিই অনভিজ্ঞ ট্রাভেলারদের ভ্রমণের ভুল গুলো সাধারণত কেমন হতে পারে।


❏ পোশাক নির্বাচন: প্রথমবার ভ্রমণের বেশিরভাগ ক্ষেত্রেই তারা পোশাক নির্বাচনেও ভুল করে। দেখা গেল এমন পোশাক নিয়ে গেল যেটা ওখানে কেউ পড়ছে না। তখন অস্বস্তিতে পড়তে হয়, নিজেকে একেবারে আলাদা লাগে। তাই ভ্রমণের জন্য সচেতনভাবে বাছাই করুন পোশাক।


❏ অতিরিক্ত জিনিস বহন করা: না বুঝেই অনেক বেশি পোশাক, প্রসাধনী ও কম দরকারি জিনিস নিয়ে যায়। কারণ তখন সব কিছুই দরকারি মনে হতে থাকে। মনে হয়, এটা তো ওখানে পাব না কিংবা যদি দাম বেশি থাকে! লোশন, টুথপেস্ট বড় টিউব না নিয়ে ছোট কৌটায় নিলে অনেক কম জায়গা লাগে ব্যাগে, এমন অনেক ব্যাগ গোছানোর কৌশল আছে যা আপনার ব্যাগকে ছোট ও সহজে বহনযোগ্য করবে। না জানার কারণে তারা অনেকেই অপ্রয়োজনীয় জিনিস দিয়ে ব্যাগ বড় করে ফেলে।


❏ আবহাওয়া: দেশে দেশে আবহাওয়ার বৈচিত্রতা লক্ষ্য করা যায়, এর কারণ মূলত ভৌগোলিক অবস্থান ও জলবায়ু। যেমন আমাদের বিপরীত মেরুর দেশগুলোতে আবহাওয়াও হয় বিপরীত। আমাদের এখানে যখন গ্রীষ্ম সেখানে তখন হয়ত তুষারপাত হচ্ছে, আবার পাশাপাশি দেশেও আবহাওয়ার পার্থক্য হয়। যেমন আমাদের দেশের শীত আর ইন্ডিয়ার দার্জিলিং এ একই সময়ে একই রকম শীত পড়ে না। ইন্ডিয়ায় শীত অনেক বেশী। তাই ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই আবহাওয়ার ব্যাপার মাথায় রাখা জরুরি।


❏ বিভ্রান্ত হওয়া: নতুন কোন এলাকায় গেলে তারা সহজেই বিভিন্ন রকম তথ্য দ্বারা বিভ্রান্ত হয়। প্রায়শই দেখা যায় একই জায়গায় ভ্রমণের একেক রকম তথ্য দেয়া থাকে। কারো কাছে পাহাড়ে ভ্রমণ করা কোন ব্যাপার নয়, আবার কারো কাছে আবার খুবই কঠিন কাজ। কেউ অনেক সস্তায় ভ্রমণ করেছেন তাই সবাইকে বলেন যে ঐখানের খরচ কম। আবার কেউবা পরিবার নিয়ে একই জায়গায় গিয়ে বলছেন তার খরচ হয়েছে অনেক বেশি। তাই আগে থেকে সব কিছু খোঁজ খবর নিয়ে যাওয়াই ভালো।


❏ প্রয়োজনীয় জিনিসের কথা ভুলে যাওয়া: প্রয়োজনীয় কোন জিনিস নিতে ভুলে যাওয়া কিংবা ভ্রমণকৃত জায়গায় কোন জিনিস ফেলে আসা এটা নতুন ট্রাভেলারদের জন্য একটা সাধারণ ঘটনা। প্রয়োজনীয় কি কি জিনিস আপনার সাথে নিতে হবে তার একটা লিস্ট করে ফেলুন এবার ভ্রমণে যাবার সময় ও ফিরে আসার সময় লিস্ট চেক করে জিনিসগুলো ব্যাগবন্দী করুন। দেখবেন আর কোন জিনিসের কথা ভুলে যাবেন না।


❏ বেশি খরচ করে ফেলা: প্রথমবার ভ্রমণের ক্ষেত্রে বাজেট নিয়ন্ত্রণ করা একটু কঠিন। কারণ বেশিরভাগ জায়গাতেই হোটেল ভাড়া ও যাতায়াত ভাড়া দরদাম করে ঠিক করতে হয়। অভিজ্ঞতা না থাকলে বা যার সাথে দরদাম করছেন সে যদি বুঝে ফেলে আপনি নতুন এসেছেন তখন অনেক ক্ষেত্রেই ঠকতে হয়। খাবারেও অনেক খরচ হয়ে যায় কারণ কম খরচে ভাল খাবারের হোটেলের খোঁজ থাকে না তাদের বেশিরভাগের কাছেই।


❏ তাড়াহুড়ো করা: ভ্রমণে সবসময় সবকিছু একবারে দেখে ফেলার একটা তাড়না মনে কাজ করে। যদি আর আসা না হয় কিংবা মাত্র তো কয়েকদিনের জন্য এসেছি, এমন একটা চঞ্চলতা আচ্ছন্ন করে রাখে। এতে কোন জায়গাই আর শান্তিমত দেখা হয়ে উঠে না। ফলে অনেক সময় ভ্রমণ শেষে রিল্যাক্স হওয়ার বিপরীতে তারা আরও স্ট্রেসড হয়ে যায়। অনেকে আবার ভ্রমণের ধকল সইতে না পেরে অসুস্থ হয়ে পড়েন। তাই ভ্রমণে কোন তাড়াহুড়া নয়, আপনার সময় অনুযায়ী ভ্রমণের পরিকল্পনা করুন।


প্রথমবার ভ্রমণে এই ধরনের ভুল হওয়া খুবই স্বাভাবিক। তবে সবচেয়ে ভাল হয় আপনি যে জায়গাতে যাবার প্ল্যান করছেন সে জায়গায় আগে গিয়েছেন এমন কেউ কিংবা অভিজ্ঞ কারও কাছ থেকে আগেই তথ্য সংগ্রহ করা। আজকাল ইন্টারনেটে অনেক তথ্য পাওয়া যায় যা আপনার ভ্রমণকে সহজ করে তুলবে অনায়াসেই। সুতরাং ভ্রমণে থাকুক শুধুই আনন্দ, দুশ্চিন্তা কিংবা দোটানা নয়।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com