পর্যটন সম্ভাবনাময় নতুন দিগন্ত
প্রমোদ ভ্রমণে প্রস্তুত 'চর বিজয়'
প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৭, ১৬:০১
প্রমোদ ভ্রমণে প্রস্তুত 'চর বিজয়'
কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বঙ্গোপসাগরের বুক চিরে জেগে উঠেছে সম্ভাবনাময় নতুন দিগন্ত চর বিজয়। লাল কাকড়ার অবাধ ছুটাছুটি আর অতিথি পাখির কলকাকলী পর্যটকদের মুগ্ধ করে তুলেছে। নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় ভ্রমণের সম্ভাব্যতা নিশ্চিত করতে কুয়কাটা পৌর প্রশাসন, টুরিস্ট পুলিশ, নৌ পুলিশ, হোটেল মালিক সমিতি, টুরিস্ট সেন্টার সদস্যরা এ চরটি পরিদর্শন করেছেন। প্রায় পাঁচ হাজার একর আয়তন নিয়ে জেগে ওঠা এ চরটিতে বন বিভাগের উদ্যোগে ২ হাজার গোল, ছইলা, কেওড়া ও সুন্দর গাছের চারা রোপন করা হয়।


পর্যটন কেন্দ্র কুয়াকাটা থেকে পূর্ব দক্ষিণ কোণে বঙ্গোপসাগরের প্রায় ৩০ কিলোমিটার অভ্যন্তরে এ চর দেশী-বিদেশী পর্যটকদের কাছে এক নতুন ভূস্বর্গ।


স্থানীয় ও পর্যটকদের সূত্রে জানা গেছে, কুয়াকাটার সৈকত থেকে টুরিস্ট বোট নিয়ে মাত্র দেড় ঘন্টা সাগর পাড়ি দিয়ে পৌঁছানো যায় এ চরে। বর্ষা মৌসুমের ছয় মাস চরটি পানিতে ডুবে থাকলেও শীত মৌসুমে জেগে উঠে ধু ধু বালুচর। এসময়ে তিন মাসের জন্য অস্থায়ী বাসা তৈরি করে মৎস্যজীবি ও শুটকি প্রক্রিয়াজাতকরণের কাজ করে জেলেরা। মানুষের খুব একটা বিচরণ নেই বলে শীতে এখানে সমাগম ঘটে লাখ লাখ অতিথি পাখির। তবে এ চরটি জেলেদের কাছে 'হাইরের চর' নামে পরিচিত।


ঢাকা থেকে আসা সীমা আক্তার বলেন, কুয়াকাটার সমুদ্রের মধ্যে এত সুন্দর একটি দৃশ্য দেখব কল্পনা করিনি। যেন এক অন্য ভুবন। ওদিকে ফটো সাংবাদিক আরিফুর রহমান বলেন, দেখেই মনে হয়েছে এটি কুয়াকাটার জন্য আর্শিবাদ।


কুয়াকাটা ট্যুরিস্ট বোট মালিক সমবয় সমিতির সভাপতি জনি আলমগীর বলেন, সমুদ্র মাঝে সুন্দর এ চরটি ভ্রমণ পিয়াসীদের কাছে আকর্ষনীয় স্থান হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিনই ট্রলার যোগে এ চরটিকে দেখতে আসেন পর্যটকরা।


মহিপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আলহাজ্ব হারুর অর রসিদ বলেন, চরটির আয়তন পরিমাপ করে পর্যায়ক্রমে ম্যানগ্রোভ বনাঞ্চলের আওতায় আনা হবে। পশু পাখির আভয়ারণ্য গড়ে তোলা হবে।


কুয়াকাটা টুরিষ্ট পুলিশ জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার জহিরুল ইসলাম জানান, পর্যটকদের নিরাপত্তার স্বার্থে নৌ-পুলিশকে সাথে নিয়ে সকাল থেকে বিকেল পর্যন্ত নিরপত্তা দেয়া হবে।


বিবার্তা/উত্তম/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com